×

আন্তর্জাতিক

ভোটে ভরাডুবির পর কি কংগ্রেসের পদ ছাড়ছেন গান্ধীরা? 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২২, ০৮:১৫ এএম

ভোটে ভরাডুবির পর কি কংগ্রেসের পদ ছাড়ছেন গান্ধীরা? 

রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী

সর্বভারতীয় কংগ্রেস কার্যকরী কমিটি থেকে আজ রবিবার (১৩ মার্চ) পদত্যাগ করতে পারেন গান্ধী পরিবারের তিন সদস্য সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী। আজই তারা পদত্যাগপত্র জমা দিতে পারেন বলে খবর এসেছে। ভারতের ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে ভরাডুবির প্রেক্ষিতেই কি এ পদত্যাগ?

তবে এ খবর সত্যি নয় বলে দাবি করেছেন রাহুল গান্ধীর ঘনিষ্ঠ সূত্র কংগ্রেস রণদীপ সুরজেওয়ালা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আজ রবিবার দিল্লিতে কংগ্রেস সদর দপ্তরে বড় কিছু ঘটতে চলেছে। সোনিয়া গান্ধী, তার ছেলে রাহুল গান্ধী ও তার মেয়ে প্রিয়াঙ্কা গান্ধী পদত্যাগ করতে চলেছেন। খবর হিন্দুস্তান টাইমসের।

মূলত ভারতের ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে ভরাডুবির দায় মাথা নিয়েই তারা পদত্যাগ করছেন। বিশ্লেষকরা বলছেন, যদি তাই হয়, তাহলে সেটি প্রথমবার হবে না। ২০১৪ সালেও কংগ্রেসের খারাপ ভোট পারফরম্যান্সের জন্য পদত্যাগের প্রস্তাব দিয়েছিলেন। পরে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে কার্যকরী কমিটি।

শনিবার উত্তরপ্রদেশ-পাঞ্জাবসহ ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হয়। এর মধ্যে পাঞ্জাবে ছিলো কংগ্রেস সরকার। সেই রাজ্য এবার হাতছাড়া হয়েছে। পাশাপাশি গোয়া ও উত্তরাখন্ডে জয়ের সম্ভাবনা দেখা দিলেও কেন্দ্রে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কাছে বিশাল ব্যবধানে হেরেছে ভারতীয় জাতীয় কংগ্রেস। উত্তরপ্রদেশে কেবল দুটি আসনে ভোট পেয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। মনিপুরেও বিজেপিকে চ্যালেঞ্জ দিতে পারেনি কংগ্রেস। এ মুহূর্তে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কেবল রাজস্থান ও ছত্তিশগড়ে ক্ষমতায় আছে কংগ্রেস।

এদিকে প্রায় দুই বছর ধরে দলের কোনো পদে না থেকেও কার্যত রাহুল গান্ধীই দল চালাচ্ছেন। গোয়ায় জোট গঠন কিংবা পাঞ্জাবে মুখ্যমন্ত্রী বাছাই, চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন রাহুল গান্ধী। তার সেই সিদ্ধান্ত দলের পক্ষে লাভজনক হচ্ছে না একেবারেই। এই আবহে গান্ধী পরিবার কংগ্রেসের শীর্ষ পদ থেকে সরতে পারে বলে গুঞ্জন উঠেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App