×

আন্তর্জাতিক

ইউক্রেনে ল্যাবে রাখা জীবাণু ধ্বংসের পরামর্শ ডব্লিউএইচও’র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২২, ০৪:০৮ পিএম

যুদ্ধের সময় মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার ঝুঁকি এড়াতে ইউক্রেনের ল্যাবগুলোতে সংরক্ষিত উচ্চ ঝুঁকির প্যাথোজেন বা জীবাণুগুলো ধ্বংস করে ফেলার পরমর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশেষজ্ঞরা বলেছেন, ইউক্রেনে রাশিয়ার অভিযান ও দেশটির শহরগুলোতে রুশদের গোলাবর্ষণের ফলে এসব ল্যাব ক্ষতিগ্রস্ত হতে পারে। যার কারণে সেখান থেকে জীবাণু ছড়িয়ে পড়ার ঝুঁকি আছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, অন্যান্য দেশের মতো ইউক্রেনের ল্যাবগুলোতে মানুষ ও প্রাণীর মধ্যে ছড়াতে পারে এমন মারাত্মক সব রোগের ঝুঁকি কমাতে গবেষণা চলছে। করোনাভাইরাস নিয়েও পরীক্ষা করছে দেশটির কয়েকটি ল্যাব। এসব ল্যাব পরিচালনায় সহায়তা করে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং ডব্লিউএইচও।

রয়টার্সের প্রতিবেদকের এক প্রশ্নের জবাবে ডব্লিউএইচও’র এক স্বাস্থ্য বিশেষজ্ঞ ই-মেইলে জানান, রাশিয়ার সামরিক অভিযানের অনেক আগে থেকেই ইউক্রেনের ল্যাবগুলোর সঙ্গে কাজ করে আসছে সংস্থাটি।

ই-মেইলে ওই বিশেষজ্ঞ ব্যাখ্যা করে বলেন, ‘হঠাৎ কিংবা উদ্দেশ্যপ্রণোদিতভাবে জীবাণু ছড়ানোর’ ঝুঁকি রোধে সহায়তার জন্য নিরাপত্তা কৌশলগুলো নিয়েও কাজ করছে তারা। এ কাজের অংশ হিসেবে ডব্লিউএইচও ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে উচ্চ ঝুঁকিপূর্ণ প্যাথোজেনের ‘সম্ভাব্য ছড়িয়ে পড়া’ ঠেকাতে তা ধ্বংস করে ফেলতে দৃঢ়ভাবে সুপারিশ করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া যুদ্ধ শুরু করে। আজ শুক্রবার হামলার ১৬তম দিনে ইতোমধ্যেই ইউক্রেনের নতুন তিন শহরে হামলা করে করেছে রাশিয়া। এদিকে ২০১৯ সালের ১২ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে একটি ল্যাবে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App