×

আন্তর্জাতিক

চেন্নাইয়ের ৩৩৪ বছরের ইতিহাসে প্রথম মেয়র দলিত প্রিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২২, ১২:২০ পিএম

চেন্নাইয়ের ৩৩৪ বছরের ইতিহাসে প্রথম মেয়র দলিত প্রিয়া

শনিবার চেন্নাইয়ের প্রথম দলিত নারী মেয়র হিসেবে শপথ নেন প্রিয়া আর

ভারতের তামিলনাড়ুতে চেন্নাই পৌরসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে রাজ্যের ক্ষমতাসীন দল ডিএমকে। এ জয়কে আরও ঐতিহাসিক করতে ৩৩৪ বছরের ইতিহাসে প্রথমবারের মতো দলিত সম্প্রদায়ের ২৮ বছর বয়সী প্রিয়া আরকে শহরটির মেয়র করা হয়েছে। আজ শনিবার (৫ মার্চ) চেন্নাইয়ের প্রথম দলিত মহিলা মেয়র হিসেবে শপথ গ্রহণ করেছেন এই তরুণী। চেন্নাইয়ের তৃতীয় নারী মেয়র তিনি।

বৃহত্তর চেন্নাই করপোরেশনের ২০০ ওয়ার্ডের মধ্যে ১৫৩ ওয়ার্ডে জয়লাভ করে ডিএমকে। এছাড়া ডিএমকের জোটসঙ্গীরা আরও জয়লাভ করে ২৫ ওয়ার্ডে। সব মিলিয়ে রাজ্যের ক্ষমতাসীন জোট ডিএমকে ১৭৮ ওয়ার্ডে জয় পেয়েছে। এ নির্বাচনে দলিত সম্প্রদায়ের ২৮ বছর বয়সী তরুণী প্রিয়া এবার প্রথমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। চেন্নাইয়ের থিরু-ভি-কা নগর এলাকার ৭৪ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর হিসেবে নির্বাচিত হন প্রিয়া। খবর হিন্দুস্তান টাইমসের।

প্রিয়া কমার্সে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তার বাবা ১৯৮৭ সাল থেকে রাজ্যের ক্ষমতাসীন দল ডিএমকে’র নেতা। প্রিয়া এ দলে যোগ দেন ১৮ বছর বয়সে। প্রিয়া ছাড়া আরও কয়েকজন শিক্ষিত তরুণ রাজ্যের বিভিন্ন করপোরেশনের শীর্ষ পদে থাকবেন। এবারে ২০ জন স্নাতক এবং ১১ জন স্নাতকোত্তর বিভিন্ন পৌরসভার মেয়র ও ডেপুটি মেয়র হবেন। অস্ট্রেলিয়া থেকে মাস্টার্স করে আসা ৪২ বছর বয়সী দীনেশ তিরুপুর করপোরেশনের মেয়র হবেন। অপরদিকে ইনফোসিসের সাবেক কর্মী ৩৬ বছর বয়সী মহালক্ষ্মী যুবরাজ কাঞ্চিপুরমের মেয়র হবেন।

এদিকে, চেন্নাই সংলগ্ন তাম্বারাম এবং আভাদির মেয়রও হতে চলেছেন দলিত সম্প্রদায়ের দুজন। একই সঙ্গে তামিলনাড়ুতে ডিএমকে থেকে ১১ জন নারী মেয়র ও ৫ জন নারী ডেপুটি মেয়র হবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App