×

আন্তর্জাতিক

কলকাতা পৌরসভা ভোটে ১০২ আসন পেল তৃণমূল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২২, ১০:২৬ পিএম

কলকাতা পৌরসভা ভোটে ১০২ আসন পেল তৃণমূল

কলকাতা পৌরসভা নির্বাচনে জয় পেয়ে উল্লসিত তৃণমূল সমর্থকরা

কলকাতা পৌরসভা ভোটে বড় জয় পেয়েছে তৃণমূল কংগ্রেস। ১০৮ আসনের মধ্যে ১০২ আসনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে দলটি। দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছে স্বতন্ত্র দল। তারা পেয়েছে ১১৯ আসনে সংখ্যাগরিষ্ঠতা পায়। তবে পৌরসভা নির্বাচনে শতাংশের হিসাবে দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছে বামপন্থীরা; পেয়েছে ১৩ দশমিক ৫৭ শতাংশ। বিজেপি ভোট পেয়েছে ১৩ দশমিক ৪২ শতাংশ।

আজ বুধবার (২ মার্চ) ভারতের পশ্চিমবঙ্গের ১০৮টি পৌরসভায় ভোটের ফল প্রকাশ হয়। ২২৭৪ ওয়ার্ডের মধ্যে তৃণমূল ১৯৭৬ ওয়ার্ডে জিতেছে। বিজেপি জিতেছে ৬৩, বামেরা ৫৬ এবং কংগ্রেস ৫৯ ওয়ার্ডে। অন্য দিকে, মোট ১১৯ ওয়ার্ডে জিতেছেন স্বতন্ত্র দল। শতাংশের হিসাবে পাঁচ দশমিক ২৩ শতাংশ। অন্যদিকে, বিজেপি দুই দশমিক ৭৭ শতাংশ, কংগ্রেস দুই দশমিক ৫৯ শতাংশ এবং বামেরা দুই দশমিক ৪৬ শতাংশ ভোট পেয়েছে। খবর আনন্দবাজার পত্রিকা, ডয়চে ভেলের।

সাম্প্রতিক সময়ে ভোটের রাজনীতিতে পশ্চিমবঙ্গ রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসকে বিরোধীদের ওপর আধিপত্য বিস্তার করতে দেখা গেছে। বিশ্লেষকরা বলছেন, বিরোধী দল কারা হবে সেই বিষয়ে বিগত কয়েক বছরে রাজ্যের জনগণ সন্দিহান ছিলেন। এখনও আছেন। যদিও এবারের কলকাতা পৌরসভা নির্বাচনে বাম, বিজেপি ও কংগ্রেসকে পেছনে ফেলে স্বতন্ত্র দল দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছে।

পারিবারিক নয়, রাজনৈতিক লড়াই

নির্বাচনে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসকে হারিয়ে স্বতন্ত্র দলকেও জিততে দেখা গেছে। এমনকি এর জন্য প্রাণপণ লড়াইও চলেছে। যেমন তৃণমূলের প্রার্থী ও নিজের মা মীনা তারকে হারিয়ে স্বতন্ত্র দলের প্রার্থী উজ্জ্বল তার জয় পেয়েছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, এটা পারিবারিক নয়, রাজনৈতিক লড়াই।

তৃণমূলের বিজয়ে বাধা স্বতন্ত্র দল

তৃণমূলের বিজয়ের পথে এই স্বতন্ত্র দলই বাধা হিসেবে দেখা দিয়েছে। হুগলির চাঁপদানি পৌরসভায় ২২টি ওয়ার্ডের মধ্যে ১১টিতেই স্বতন্ত্র দল জিতেছে। বাকি আসনগুলোয় তৃণমূল জিতেছে। যার ফলে কেউই এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। একই ঘটনা মুর্শিদাবাদেও ঘটেছে। বেলভাঙা পৌরসভায় তৃণমূল ৭, বিজেপি ৩ এবং স্বতন্ত্র দল ৪ আসনে জিতেছে।

তৃণমূলের টিকিটে স্বতন্ত্র

পৌরসভা নির্বাচনে জয়ী স্বতন্ত্র দলের প্রার্থীদের তৃণমূল থেকে মনোনয়ন দেয়া হয়নি। তাই তারা স্বতন্ত্র দলের হয়ে ভোটে অংশ নিয়েছেন। শুধু হুগলিতেই এমন ২০ জন স্বতন্ত্র দলের প্রার্থী নির্বাচিত হয়েছেন। ফল ঘোষণার পর তারা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদর্শে বিশ্বাসী বলেও দাবি করছেন। এদিকে, দলের নির্দেশ অমান্য করে ভোটে অংশগ্রহণকারীদের যেন দলে না ফেরানো হয়, এ দাবিতে শুরু হয়েছে আন্দোলন। হুগলির বৈদ্যবাটিসহ পশ্চিমবঙ্গের একাধিক এলাকায় তৃণমূলের কর্মী-সমর্থকরা বিক্ষোভ শুরু করেছেন। যদিও দলের নির্দেশ অমান্যকারীদের আগে থেকেই বলে রাখা হয়েছিলো, তাদের আর দলে ফেরানো হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App