×

আন্তর্জাতিক

সুইফট থেকে নিষিদ্ধ হতে পারে রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২২, ০৯:২৩ এএম

সুইফট থেকে নিষিদ্ধ হতে পারে রাশিয়া

প্রতীকী ছবি

সুইফট থেকে নিষিদ্ধ হতে পারে রাশিয়া

প্রতীকী ছবি

সুইফট থেকে নিষিদ্ধ হতে পারে রাশিয়া

প্রতীকী ছবি

ইউক্রেনে আগ্রাসনের মুখে আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী আন্তর্জাতিক সংস্থা সুইফট পেমেন্ট নেটওয়ার্ক থেকে রাশিয়া নিষিদ্ধ হতে পারে। আর এর ফলে ভুগতে পারে রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্ট দেশগুলো।

আজ রবিবার (২৭ ফেব্রুয়ারি) ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানিয়ে এক বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, কানাডা এবং যুক্তরাষ্ট্র সুইফট থেকে রাশিয়াকে নিষিদ্ধের সিদ্ধান্তের কথা জানান। খবর বিবিসির।

বিবৃতিতে বলা হয়, রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের রাজধানী কিয়েভ ও অন্য শহরগুলোতে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে। তাই রাশিয়াকে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা এবং বৈশ্বিক অর্থনীতি থেকে আরও বিচ্ছিন্ন করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা।

সুইফট হলো বৈশ্বিক আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী বেলজিয়ামভিত্তিক সংস্থা। এর মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্য পরিচালিত হয় এবং বিভিন্ন দেশের সীমান্তে সহজেই লেনদেনের সুবিধা দেয়। বিশ্বজুড়ে ১১ হাজার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে লেনদেনের সুবিধা দিয়ে আসছে সংস্থাটি। রাশিয়াকে সুইফট থেকে নিষিদ্ধ করা হলে আন্তর্জাতিক পর্যায়ে আর্থিক লেনদেন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বে দেশটি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে যুদ্ধ ঘোষণা করে রাশিয়া। এরপর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। কূটনৈতিক সূত্রগুলো বলছে, ইউক্রেনে অভিযানের পর মস্কোর ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের অংশ হিসেবে এ পদক্ষেপকে বিবেচনা করা হচ্ছে।

[caption id="attachment_337270" align="aligncenter" width="700"] প্রতীকী ছবি[/caption]

প্রভাব পড়তে পারে বৈশ্বিক অর্থনীতিতেও

সুইফটে রাশিয়াকে নিষিদ্ধ করা হলে বিশ্বের অন্য দেশেও তার প্রভাব পড়বে বলে অভিমত দিয়েছেন বিশ্লেষকরা। কেননা রাশিয়ার কাছ থেকে যেসব দেশ তেল বা গ্যাস কিনে থাকেন, তাদের অর্থনীতিতে এর প্রভাব পড়বে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে জার্মানি। তবে ইউরোপীয় ইউনিয়নের তেল বা গ্যাস কেনার জন্য বিকল্প উৎস খুঁজতে বেগ পেতে হবে না। বিশ্ববাজারে এর মধ্যেই বাড়তে শুরু করেছে তেলের দাম। ফলে অনেক দেশই এতে ভুগবে বলে আশঙ্কা করা হচ্ছে।

সুইফটে নিষিদ্ধ হলে রাশিয়ার আর্থিক সংস্থাগুলোকে লেনদেনের বিকল্প উপায় খুঁজতে হবে। অনেকেই মনে করেন, এর ফলে আন্তর্জাতিক ব্যাংকিং বিশৃঙ্খলা হবে।

রাশিয়ার সাবেক অর্থমন্ত্রী অ্যালেক্সি কুদরিন বলেন, সুইফট থেকে রাশিয়াকে নিষিদ্ধ করা হলে দেশটির অর্থনীতি পাঁচ শতাংশ কমতে পারে।

[caption id="attachment_337271" align="aligncenter" width="700"] প্রতীকী ছবি[/caption]

সুইফট নিয়ে মতবিরোধ

ইইউর পররাষ্ট্র বিষয়ক নীতির প্রধান জোসেপ বোরেল বলেন, শুক্রবারের বৈঠকে ইইউর পররাষ্ট্রমন্ত্রীরা ভেবেছিলেন রাশিয়াকে সুইফট থেকে নিষিদ্ধ করা উচিত। কিন্তু তাদের মধ্যে ঐক্যমত্য ছিলো না।

এর আগে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেছিলেন, রাশিয়ার সুইফট ব্যবহার বন্ধ করতে চায় যুক্তরাজ্য। কিন্তু সুইফট সিস্টেম যুক্তরাজ্যের নিয়ন্ত্রণে নয়। এটি একতরফা সিদ্ধান্ত নয়।

এদিকে, শুক্রবারের বৈঠকের আগে জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক বলেন, এ মুহূর্তে রাশিয়াকে সুইফট থেকে নিষিদ্ধ করা সঠিক সিদ্ধান্ত নয়। এর আগে ফ্রান্সও রাশিয়াকে সুইফট থেকে নিষিদ্ধের প্রস্তাব দিয়েছিলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App