×

আন্তর্জাতিক

যুদ্ধের প্রথম দিনে ইউক্রেনের ৪০, রাশিয়ার ৫০ সেনা নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ০৬:১১ পিএম

যুদ্ধের প্রথম দিনে ইউক্রেনের ৪০, রাশিয়ার ৫০ সেনা নিহত

প্রতীকী ছবি

ইউক্রেনে আজ বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) যুদ্ধের প্রথম দিন সকাল থেকেই শুরু হয়েছে ক্ষেপণাস্ত্র হামলা। সকাল দশটার দিকে কিয়েভ ও দোনেৎস্কে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এদিকে ইউক্রেন সীমান্তের কাছাকাছি রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলগোরোদেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে খবর এসেছে। যুদ্ধ শুরুর পর দুই পক্ষে কত জন হতাহত হয়েছে- সে বিষয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে আসতে শুরু করেছে খবর।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল পাঁচটা পর্যন্ত রাশিয়া ও ইউক্রেন দুই পক্ষে অন্তত ১০০ জন নিহতের খবর পাওয়া গেছে। তাদের মধ্যে ৯০ জনই সামরিক বাহিনীর সদস্য। সর্বশেষ খবর অনুযায়ী এ পর্যন্ত ইউক্রেনের ৪০ ও রাশিয়ার ৫০ জনের প্রাণহানি হয়েছে। তবে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ইউক্রেনে ৪০ সেনাসহ ১০ জন বেসামরিক লোক নিহত হয়েছে।

পড়ুন : রাশিয়া-ইউক্রেন সংঘাতে কার পাশে কে

ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করছে, ৫০ জন রুশ সেনা নিহত হয়েছে এবং রাশিয়ার ছয়টি যুদ্ধবিমান ভূপাতিত করার অভিযোগ করা হয়েছে।

পড়ুন : ইউক্রেন দখলে তিন দিক ঘিরে সাঁড়াশি হামলা!

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ ঘোষণা

বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টেলিভিশনে প্রচারিত এক ভাষণে রাশিয়ায় ‘বিশেষ সামরিক অভিযানে’র অনুমোদন দেন। এরপর ভোর থেকে ইউক্রেনের কিয়েভসহ বেশ কয়েকটি শহরে বিস্ফোরণের ঘটনা ঘটতে থাকে। সামরিক হামলার পাশাপাশি ইউক্রেনে সাইবার হামলাও চালাচ্ছে রাশিয়া।

পড়ুন : এবার ইউক্রেনে সাইবার হামলা, সব তথ্য মুছে দিচ্ছে রাশিয়া

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App