×

আন্তর্জাতিক

অভিনব প্রতিবাদ, জনসভার মাঠে কয়েকশ গরু ছেড়ে দিলেন কৃষকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২২, ১২:০১ পিএম

অভিনব প্রতিবাদ, জনসভার মাঠে কয়েকশ গরু ছেড়ে দিলেন কৃষকরা

মঙ্গলবার ভারতের উত্তরপ্রদেশের বারাবাঁকিতে জনসভার মাঠে কয়েকশো গরু ছেড়ে দেয় কৃষকরা। ছবি: সংগৃহীত

ভারতের উত্তরপ্রদেশে আজ চতুর্থ দফার বিধানসভার নির্বাচন। তার ঠিক আগের দিন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জনসভার মাঠে কয়েকশো গরু ছেড়ে দিল কৃষকরা। উত্তরপ্রদেশের বারাবাঁকিতে এই ঘটনা ঘটেছে। এলাকায় গরুর দৌরাত্ম্য কী হারে বাড়ছে তা বোঝাতেই এই প্রতীকী প্রতিবাদ বলে জানা গেছে।

বুধবার (২২ ফেব্রুয়ারি) কৃষক নেতা রমণদীপ সিং মান টুইটারে একটি ভিডিও শেয়ার করেন। সেখানে দেখা গেছে খোলা মাঠে চড়ে বেড়াচ্ছে কয়েকশো গরু। ওই নেতা ভিডিওটি শেয়ার করে লিখেছেন, বারাবাঁকিতে যোগী আদিত্যনাথের জনসভায় শয়ে শয়ে গরু ছেড়ে দিলেন কৃষকরা। আসলে এই ‘বেওয়ারিশ’ গবাদি পশুদের হাত থেকে মুক্তি না পেয়েই কৃষকরা এই পথ বেছে নিয়েছেন। গত পাঁচ বছরে উত্তরপ্রদেশ সরকার কোনো সমাধান খুঁজে পায়নি এই সমস্যার। এখন দেখা যাক অনুষ্ঠানের আগে বিজেপি এর কী সমাধান করে। খবর সংবাদ প্রতিদিনের।

এখনও পর্যন্ত যোগী কিংবা বারাবাঁকি প্রশাসনের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। কিন্তু মঙ্গলবার বিকেলেই রাজ্যের মুখ্যমন্ত্রী একটি ভিডিও শেয়ার করেন। সেটি গত সপ্তাহে মোদির একটি জনসভার অংশ। সেখানে প্রধানমন্ত্রীকে বলতে শোনা যাচ্ছে, ১০ মার্চের পরে বেওয়ারিশ গবাদি পশু সংক্রান্ত সমস্যার সমাধান করা হবে। এমনকী, যে গরুরা দুধ দেয় না, তাদের গোবর বিক্রি করে অর্থ উপার্জনের ব্যবস্থার প্রতিশ্রুতিও দিয়েছেন মোদি।

এই ভাবেই সরাসরি কিছু না বলেও ভিডিও শেয়ার করে সমস্যাটিকে যেন মান্যতাই দিলেন যোগী। এদিকে কংগ্রেস এই ইস্যুকে কেন্দ্র করে আক্রমণ শানিয়েছে। এখন দেখার বিষয়, যোগী কিংবা উত্তরপ্রদেশের কোনো বিজেপি নেতা এ নিয়ে সরাসরি মুখ খোলেন কিনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App