×

আন্তর্জাতিক

বাংলাদেশের কাছে পাকিস্তানকে ক্ষমা চাইতে বললেন ত্রিপুরার শিক্ষামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২২, ১২:২৫ পিএম

বাংলাদেশের কাছে পাকিস্তানকে ক্ষমা চাইতে বললেন ত্রিপুরার শিক্ষামন্ত্রী

ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতন লাল নাথ

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভারতের ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতন লাল নাথ বলেছেন, ১৯৫২ সালে ভাষা আন্দোলনে ঢাকায় পুলিশের গুলিতে বদুস সালাম, আবুল বরকত, রফিক উদ্দিন আহমেদ, আবদুল জব্বার ও শফিউর রহমানসহ অগণিত ছাত্রকে হত্যার ঘটনায় পাকিস্তানকে অবশ্যই বাংলাদেশের কাছে ক্ষমা প্রার্থনা করতে হবে। সাত দশক পার হয়ে গেলেও ক্ষমা প্রার্থনা করা উচিত তাদের।

সোমবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ত্রিপুরার শিক্ষামন্ত্রী বলেন, বিলম্বে হলেও ১৯৫২ সালে ভাষার দাবিতে মিছিলরত ছাত্রদের ওপর পুলিশের গুলির জন্য বাংলাদেশের মানুষের কাছে পাকিস্তানের ক্ষমা প্রার্থনা করা উচিত। বাংলাদেশের কারণেই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সৃষ্টি হয়েছে। সেই বর্বর আক্রমণের জন্য এখনও ক্ষমা প্রার্থনা করেনি পাকিস্তান। খবর হিন্দুস্তান টাইমসের।

এসময় ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতন লাল নাথ প্রতিটি সম্প্রদায়ের মাতৃভাষা সংরক্ষণের ওপর গুরুত্ব আরোপ করে বলেন, বিজেপি-আইপিএফটি সরকার গত চার বছরে ৪৫টি প্রাথমিক বিদ্যালয়, ৪৯টি মাধ্যমিক এবং আরও ২২টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে বিষয় হিসাবে ‘ককবরক’ ভাষা চালু করেছে।

ভাষার বিলুপ্তি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, গত ২৬ বছরে মোট ২৩১টি ভাষা হারিয়ে গেছে, ইউনেস্কোর প্রতিবেদনে বলা হয়েছে, আরও ৬৩৯টি ভাষা বিলুপ্ত হতে চলেছে। আমাদের সরকার বাংলা ভাষা এবং ১৯টি বিভিন্ন আদিবাসী সম্প্রদায় এবং রাজ্যের বিপন্ন জাতি-ভাষাগত উপভাষা সংরক্ষণে কাজ করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App