×

আন্তর্জাতিক

ইউক্রেনে যেকোনো সময় হামলা চালাতে পারে রাশিয়া!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২২, ১১:২৬ এএম

চলমান সংকটে ইউক্রেন সীমান্তে যেকোনো সময় হামলা চালাতে পারে রাশিয়া। তাই সব মার্কিন নাগরিককে ৪৮ ঘণ্টার মধ্যে ইউক্রেন ছাড়তে বলেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র ছাড়াও যুক্তরাজ্য, কানাডা, নেদারল্যান্ডস, লাটভিয়া, জাপান ও দক্ষিণ কোরিয়া তাদের নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে। তবে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো ‘মিথ্যা তথ্য’ ছড়াচ্ছে।

বিষয়টি নিয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভ্যান বলেন, ইউক্রেন সীমান্তে কয়েক মাস ধরে সেনা মোতায়েন ‘উত্তেজনা বৃদ্ধির’ ইঙ্গিত দিচ্ছে। নিরাপত্তার স্বার্থেই বিদেশি নাগরিকদের সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) হোয়াইট হাউস কর্তৃপক্ষ জানায়, রাশিয়ার হামলায় ইউক্রেনে থাকা মার্কিন নাগরিকদের জীবন হুমকি ভয়ংকর ও বিপজ্জনক হয়ে উঠবে। খবর বিবিসির।

তবে মস্কো কর্তৃপক্ষ শুরু থেকেই ইউক্রেনে হামলার পরিকল্পনার অভিযোগ অস্বীকার করে আসছে। তবে পূর্ব ইউরোপে সেনা মোতায়েন করে রেখেছে ন্যাটো বাহিনী।

রাশিয়ার দাবি, সাবেক সোভিয়েত রাষ্ট্র ইউক্রেনকে যেন কোনোভাবেই ন্যাটোতে যুক্ত করা না হয়। কিন্তু তাদের সে দাবি প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো।

এদিকে, ইউক্রেন সংকটকে কেন্দ্র করে পোল্যান্ডে সেনা পাঠাবে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলছে, আগামী সপ্তাহেই তিন হাজার মার্কিন সেনা পোল্যান্ডে যাবে। চলতি বছরের জানুয়ারিতেই বিষয়টি জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপর গত ২ ফেব্রুয়ারি পেন্টাগন পোল্যান্ড ও জার্মানিতে দুই হাজার সেনা মোতায়েনের খবর নিশ্চিত করে। পোল্যান্ডে তিন হাজার সেনা উপস্থিত হলে মোট সেনা সংখ্যা হবে পাঁচ হাজার।

ইতোমধ্যেই ইউরোপে ৮০ হাজার মার্কিন সেনা রয়েছে। ইউক্রেন সংকটকে কেন্দ্র করে এ সংখ্যা ক্রমশ বাড়িয়ে তুলছে। আন্তর্জাতিক প্রতিরক্ষা বিশ্লেষকরা বলছেন, ইউক্রেনের সঙ্গে রয়েছে রোমানিয়া ও পোল্যান্ড সীমান্ত। বেলারুশের পাশে আবার রয়েছে পোল্যান্ড। আর বেলারুশেই রয়েছে বড় অঙ্কের রুশ সেনার উপস্থিতি। এদিক থেকে বোঝা যাচ্ছে যে রাশিয়াকে ঘায়েল করাই যুক্তরাষ্ট্রের লক্ষ্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App