×

আন্তর্জাতিক

লতা মঙ্গেশকরের বিদায়ে শোকাহত কোহলি-লক্ষ্মণরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২২, ০২:৪৩ পিএম

লতা মঙ্গেশকরের বিদায়ে শোকাহত কোহলি-লক্ষ্মণরা

লতা মঙ্গেশকর

অবশেষে নিভে গেল কিংবদন্তি কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকরের জীবনপ্রদীপ। গানের পাখির গলা দিয়ে বেরোবে না আর নতুন সুর, সুরের দ্যোতনায় মুগ্ধ হবে না চারপাশ।

রবিবার (৬ ফেব্রুয়ারি) সকাল ৮টা ১২ মিনিটে মধ্য মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি।

জানুয়ারি মাসের শুরুতে করোনায় আক্রান্ত হন লতা মঙ্গেশকর। তখন থেকেই ভর্তি ছিলেন মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)। শুরু থেকেই চিকিৎসক প্রতীত সাদমানির অধীন রাখা হয় এই কিন্নরকণ্ঠি গায়িকাকে। একসময় করোনা নেগেটিভ হলেও পরে নিউমোনিয়া ধরা পড়ে। চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন। সম্প্রতি প্রবাদপ্রতিম গায়িকার শারীরিক পরিস্থিতির উন্নতি হয়েছিল। এ কারণে বন্ধ করা হয়েছিল ভেন্টিলেশন সাপোর্ট। আশার আলো দেখছিলেন চিকিৎসকেরাও। তবে শনিবার লতা মঙ্গেশকরের শারীরিক পরিস্থিতির আবার অবনতি হয়। চিকিৎসকেরা জানান, গায়িকার অবস্থা অত্যন্ত সংকটজনক। শেষমেশ সবার আশঙ্কাই সত্যি করে ধরাধাম থেকে বিদায় নিলেন ‘ভারতরত্ন’ লতা মঙ্গেশকর।

স্বাভাবিকভাবেই শোকে মুহ্যমান গোটা ভারত, যে শোকে কাবু ভারতের ক্রীড়াঙ্গনও। সামাজিক যোগাযোগমাধ্যম ভরে গেছে লতার প্রতি ক্রীড়াতারকাদের শ্রদ্ধার্ঘ্যে। সদ্য সাবেক হওয়া ভারতের অধিনায়ক বিরাট কোহলি যেমন লিখেছেন, লতাজির মৃত্যুতে ভীষণভাবে শোকাহত। তার সুমধুর গান বিশ্বের কোটি কোটি মানুষের হৃদয় স্পর্শ করেছে। গান আর স্মৃতিগুলোর জন্য ধন্যবাদ। তার পরিবার ও কাছের মানুষদের প্রতি আমার সমবেদনা। অনিল কুম্বলে লিখেছেন, লতাজির অবিনাশী কণ্ঠস্বর আমাদের আজীবন অনুপ্রাণিত করে যাবে।

ভারতীয় ফুটবলের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টও শোকে কাতর, লতা মঙ্গেশকরের বিদায়ে আমরা মর্মাহত, ভারতের গানের পাখি। তার আত্মা চিরশান্তি পাক।

ভারতের নারী দলের তারকা ক্রিকেটার মিতালি রাজ লিখেছেন, ভারতের গানের পাখি লতা মঙ্গেশকরজির প্রয়াণে গভীরভাবে শোকাহত। ভারতের অনেক বড় ক্ষতি হয়ে গেল। তার কণ্ঠস্বর আমাদের সবার মধ্যে চিরঞ্জীব হয়ে রইবে।

বিখ্যাত ধারাভাষ্যকার হার্শা ভোগলে লিখেছেন, গভীর মর্মবেদনা ও যন্ত্রণার মধ্যে আছি। ইতিহাসের অন্যতম সেরা ভারতীয় আজ আমাদের ছেড়ে চলে গেলেন। সব গান আর স্মৃতির জন্য ধন্যবাদ। ধন্যবাদ সে সবকিছুর জন্য, যার কারণে আমরা ভারতীয় হিসেবে গর্বিত হয়েছি বারবার।

সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ লিখেছেন, ভারতের গানের পাখি, যার গান আমাদের মধ্যে ধ্বনিত হয়েছে, কোটি কোটি মানুষকে আনন্দ দিয়েছে, তিনি আজ আমাদের ছেড়ে চলে গেলেন। তার পরিবার ও ভক্তদের সহমর্মিতা জানাই।

ভিভিএস লক্ষণের অনুভূতিও ব্যতিক্রম নয়, ভারতরত্ন লতা মঙ্গেশকর দিদির বিদায়ের খবরে মর্মাহত। তার আওয়াজ ও গান অমর হয়ে রইবে। তার পরিবারের সদস্য, বন্ধুবান্ধব ও ভক্তদের প্রতি আমার সমবেদনা। গৌতম গম্ভীর লিখেছেন, কিংবদন্তিরা অমর হয়ে থাকেন। তার মতো কেউ হবে না!

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App