×

আন্তর্জাতিক

সরকারিভাবে ডিজিটাল মুদ্রা আনছে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২২, ০৩:২৪ পিএম

সরকারিভাবে ডিজিটাল মুদ্রা আনছে ভারত

প্রতীকী ছবি

সরকারিভাবে ডিজিটাল মুদ্রা আনছে ভারত

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

ভারতে দ্রুত আসতে চলেছে নিজস্ব ডিজিটাল মুদ্রা।

আজ মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দেশটির লোকসভার অধিবেশনে এ ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ২০২২-২৩ অর্থ-বছরের বাজেট উপস্থাপনের সময় তিনি বলেন, আগামী ২০২২-২৩ অর্থবছরে ভারতের নিজস্ব ডিজিটাল মুদ্রা আনবে কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এবং এনডিটিভির প্রতিবেদন থেকে এ খবর জানা যায়।

এ সময় ডিজিটাল এই মুদ্রার প্রচলনের ফলে দেশটির অর্থনীতি চাঙ্গা হবে বলে আশা প্রকাশ করেন তিনি। পাশাপাশি ডিজিটাল সম্পদ বিক্রি অথবা অধিগ্রহণের আয়ের ওপর ৩০ শতাংশ কর আরোপেরও ঘোষণা দিয়েছেন ভারতের এ অর্থমন্ত্রী।

ইতোমধ্যে ভারতের কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রা আনার প্রক্রিয়া শুরু করে দিয়েছে। নগদ মুদ্রার সমমানের হবে এ মুদ্রা। এর আগে গত বছরের জুলাইয়ে ডিজিটাল মুদ্রা আনা হবে বলে জানানো হয়। একই সঙ্গে বলা হয়, নগদ মুদ্রার সঙ্গে ডিজিটাল মুদ্রার লেনদেন করা যাবে।

এই মুদ্রার নাম- সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি (সিবিডিসি)। এ বিষয়ে মুদ্রার ব্যাপারে আরবিআইয়ের ডেপুটি গভর্নর টি রবি শঙ্কর বলেন, এটি নগদ মুদ্রার মূল্যমানের মতো একই হবে। নগদ মুদ্রার সাথে ডিজিটাল মুদ্রার লেনদেনও করা যাবে।

অনলাইনে বহুল ব্যবহৃত ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণে ভারতের সংসদের শীতকালীন অধিবেশনে একটি বিল আনার পরিকল্পনা থাকলেও বাস্তবে তা ঘটেনি। ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অব অফিসিয়াল ডিজিটাল কারেন্সি বিল-২০২১ নামের ওই বিলে প্রাথমিকভাবে ক্রিপ্টোকারেন্সির বেসরকারি অপারেটরদের নিষিদ্ধ এবং সিবিডিসি চালু করতে আরবিআইকে ক্ষমতা দেওয়ার প্রস্তাব করা হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App