×

আন্তর্জাতিক

মিয়ানমারে সু কির দুই ঘনিষ্ঠ সহযোগীর দণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২১, ০৮:৫২ এএম

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু কির দুই ঘনিষ্ঠ সহযোগীকে রাষ্ট্রদ্রোহের দায়ে দুই বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি সামরিক আদালত। বৃহস্পতিবার আদালত এ রায় দেয় বলে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে।

ইয়াঙ্গুনে ইনসেইন কারাগারের ভেতরে এই বিশেষ আদালত বসেছিল। কারাদণ্ড পাওয়া এনএলডির কেন্দ্রীয় কমিটির দুই সদস্য হলেন- অর্থনৈতিক উপদেষ্টা হান থার মিন্ট ও থেইন উ।

মামলার ঘনিষ্ঠ এক আইনজীবী এ তথ্য জানিয়েছেন। এসব আদালতে কীভাবে বিচার কাজ পরিচালনা করা হচ্ছে তা ঠিকঠকা জানা যাচ্ছে না। কারণ, এসব কার্যক্রমে সাংবাদিকদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

গত ১ ফেব্রুয়ারি জান্তা সরকার ক্ষমতা দখলের পর থেকে সু কির দলের নেতাদের গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া সু কিকেও বিচারের মুখোমুখি করা হয়েছে। সু কির বিরুদ্ধে জান্তার দায়ের করা মামলাগুলোর মধ্যে উসকানি ও করোনোর বিধিনিষেধ লঙ্ঘনের অভিযোগে দায়ের হওয়া মামলার রায় ৭ ডিসেম্বর ঘোষিত হয়। এই রায়ে তিনি দোষী সাব্যস্ত হন এবং একটি অজ্ঞাত স্থানে দুই বছরের সাজা ভোগ করছেন।

অন্যদিকে মিয়ানমারে সম্প্রতি সেনাবাহিনীর সহিংসতা বেড়ে যাওয়ায় দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বৃহস্পতিবার ইইউর শীর্ষ কূটনীতিকেরা দেশটির ওপর আন্তর্জাতিক অস্ত্র নিষেধাজ্ঞা আরোপেরও আহ্বান জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App