×

আন্তর্জাতিক

কে হচ্ছেন ভারতের কংগ্রেস সভাপতি, রাহুল না অন্য কেউ?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২১, ০৯:৫৫ পিএম

কে হচ্ছেন ভারতের কংগ্রেস সভাপতি, রাহুল না অন্য কেউ?

রাহুল গান্ধী ও প্রিয়াংকা গান্ধী

ভারতীয় জাতীয় কংগ্রেসের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন সোনিয়া গান্ধী। কিন্তু আগামী লোকসভা নির্বাচনকে সামনে রেখে কেন্দ্রের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) মোকাবিলার জন্য সম্মোহনকারী নেতার প্রয়োজন অনুভব করছে কংগ্রেস।

এদিকে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেসের সভাপতির পদে ইস্তফা দিয়েছেন রাহুল গান্ধী। এরপর দলের হাল ধরেন ২০০৪ সালের নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতাপ্রাপ্ত নেত্রী সোনিয়া গান্ধী। তবে দলের নির্বাচন বিষয়ক সম্পাদক মধুসূদন মিস্ত্রী ইতোমধ্যেই জানিয়েছেন, কংগ্রেসের সভাপতি পদে নির্বাচন ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে করার চেষ্টা করা হচ্ছে। খবর হিন্দুস্তান টাইমসের।

উপমহাদেশের রাজনীতি বিশ্লেষকরা বলছেন, ভারতের বিভিন্ন অঙ্গরাজ্যে কংগ্রেসের মধ্যে গ্রুপিং ক্রমশ বাড়ছে। এর মধ্যে অনেক সিনিয়র নেতা দলকে সংস্কার করার দাবি করেছেন। তারা বলছেন, দলে সংস্কার করা না হলে আগামী লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া কঠিন হবে।

তবে, সম্প্রতি কংগ্রেসের কার্যকরী কমিটির এক বৈঠকে সোনিয়া গান্ধী বলেন, আত্মনিয়ন্ত্রণ, শৃঙ্খলা, ঐক্য ও দলের স্বার্থকে প্রাধান্য দিতে হবে। ২০২৪ সালে লোকসভা নির্বাচনকে সামনে প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছি। আশা করছি, ঐক্যবদ্ধ ও শৃঙ্খলাবদ্ধ হয়ে আমরা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবো।

সব মিলিয়ে এবার দলের হাল ধরবেন কে- দেখা যাক সেটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App