×

আন্তর্জাতিক

মুসলিমদের জন্য ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ: ইন্দোনেশিয়ায় ফতোয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২১, ০৬:৩৫ পিএম

মুসলিমদের জন্য ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ: ইন্দোনেশিয়ায় ফতোয়া

প্রতীকি ছবি

মুসলিমদের জন্য ক্রিপ্টোকারেন্সি ব্যবহার নিষিদ্ধ মর্মে ফতোয়া দিয়েছে ইন্দোনেশিয়ার ধর্মীয় সংস্থা ন্যাশনাল উলেমা কাউন্সিল (এমইউআই)।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) ইসলামে ক্রিপ্টোকারেন্সি ব্যবহার বৈধ কি না সে ব্যাপারে সিদ্ধান্তে আসতে ওই সংস্থা অভ্যন্তরীণ বৈঠকে শুনানি করে এবং এর পরিপ্রেক্ষিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়। খবর ব্লুমবার্গ ও বিবিসির।

শুনানির পর উলেমা কাউন্সিলের প্রধান আসরোরান নিয়াম শোলেহ বলেন, ক্রিপ্টোকারেন্সির মধ্যে এক ধরনের অনিশ্চয়তা থাকার কারণে মুসলিমদের জন্য এটি নিষিদ্ধ। কেননা ইসলামে বাজি ধরা কিংবা অনিশ্চিত উপায়ে অর্থ উপার্জন (জুয়া) নিষিদ্ধ। তবে পণ্য বা ডিজিটাল সম্পদ হিসেবে ক্রিপ্টোকারেন্সি ব্যবস্থায় যদি ইসলামি শরিয়াহ মেনে চলার ব্যবস্থা থাকে সেক্ষেত্রে এটি মুসলিমদের জন্য বৈধ বলে বিবেচিত হবে।

দীর্ঘদিন ধরেই ইন্দোনেশিয়ার ন্যাশনাল উলেমা কাউন্সিল (এমইউআই) সমাজে শরিয়াহ বিধিবিধান প্রচলনের পাশাপাশি জাতীয় অর্থনীতি ও ব্যাংক ব্যবস্থাও শরিয়াহ মোতাবেক পরিচালনার দাবি জানিয়ে আসছে। তবে এমইউআইয়ের এ ফাতওয়ার মাধ্যমে ইন্দোনেশিয়ায় ক্রিপ্টোকারেন্সিভিত্তিক বাণিজ্য ও কার্যক্রম বন্ধ হয়ে যাবে- এমন সম্ভাবনা নেই। তবে এ অর্থব্যবস্থার সঙ্গে জড়িত মুসলমানদের স্বাভাবিকভাবেই এ ফাতওয়া চাপ সৃষ্টি করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App