×

স্বাস্থ্য

দেশে ভারতীয় ধরনে আক্রান্ত একজনের মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২১, ০৪:৫০ পিএম

দেশে করোনার ভারতীয় ধরনে আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। সোমবার (১৭ মে) রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আক্রান্ত ছয় রোগীর সবাই গত ১ থেকে ২৫ এপ্রিলের মধ্যে ভারতে চিকিৎসার জন্য ভ্রমণ করেছেন এবং এপ্রিলের শেষ সপ্তাহে বাংলাদেশে প্রবেশ করেন। এরপর বিভিন্ন হাসপাতালে আইসোলেশনে ছিলেন। তাদের বয়স ৭ থেকে ৭৫ বছরের মধ্যে। তাদের মধ্যে তিনজন একই পরিবারের সদস্য। তাদের মধ্যে একজন বয়স্ক ব্যক্তি ক্যানসারসহ অন্যান্য জটিল রোগে ভুগছিলেন এবং পরে তিনি মারা যান।

এতে আরও বলা হয়, ২০০ করোনা রোগীর নমুনার জিনোম সিকোয়েন্সিং করে দেশে চারটি ধরনের উপস্থিতি নিশ্চিত করেছে। ধরনগুলোর মধ্যে রয়েছে- বি.১.১.৭ (ইউকে ধরন), বি.১.৩৫১ (দক্ষিণ আফ্রিকার ধরন), বি.১.৫২৫ (নাইজেরীয় ধরন), এবং বি.১.৬১৭.২ (ভারতীয় ধরন)।

আইইডিসিআর জানায়, সম্প্রতি আইইডিসিআর, আইসিডিডিআর’বি ও আইদেশি’র সঙ্গে যৌথভাবে এ প্রতিবেদন প্রকাশ করে। দেশে শনাক্ত হওয়া এই ভারতীয় ধরনের সিকোয়েন্স বৈশ্বিক ডাটাবেজ জিআইএসএআইডিতে জমা দেওয়া হয়েছে। বাংলাদেশে করোনার ভারতীয় ধরনের উপস্থিতি শনাক্তে আইইডিসিআর কাজ করছে।

ভারতীয় ধরনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভ্যারিয়েন্ট অফ কনসার্ন (VOC) হিসেবে ঘোষণা দিয়েছে। এ ধরন বাংলাদেশসহ বিশ্বের ৪৪টি দেশে শনাক্ত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App