×

স্বাস্থ্য

বহু মৃত্যু ও পঙ্গুত্ব রোধ করতে পারে প্রাথমিক চিকিৎসা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২০, ০৬:৪৫ পিএম

বহু মৃত্যু ও পঙ্গুত্ব রোধ করতে পারে প্রাথমিক চিকিৎসা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, প্রতি বছর সারা বিশ্বে প্রায় ছয় কোটি লোক মৃত্যুবরণ করে। যার ১০ শতাংশ অর্থাৎ ৬০ লাখ লোক কোন না কোন শারীরিক আঘাতের কারণে মারা যায়। আর বিপুল সংখ্যক লোক পঙ্গুত্ব বরণ করে। সব ধরণের দুর্ঘটনা ও অসুস্থতায় যদি সঠিক সময়ে প্রাথমিক চিকিৎসা দেযা যায় তাহলে বহু মানুষের মৃত্যু ও পঙ্গুত্ব প্রতিরোধ করা সম্ভব। আর তাই বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিক চিকিৎসার গুরুত্ব অপরিসীম। এই জ্ঞানটুকু মানুষের মধ্যে থাকলে অনেক প্রাণ রক্ষা করা সম্ভব।

রবিবার (৬ ডিসেম্বর) প্রাথমিক চিকিৎসা বিষয়ক দুই দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অধিবেশনে বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কমিউনিকেশন বিভাগের উদ্যোগে ও ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্যা রেড ক্রস আইসিআরসির সহযোগিতায় এই কর্মসূচির আয়োজনে সহযোগিতা করেছে বাংলাদেশ হেলথ্ রিপোটার্স ফোরাম।

সকালে অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব ও প্রাক্তন সচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপ-মহাসচিব মো. রফিকুল ইসলাম, আইসিআরসির বাংলাদেশ প্রতিনিধি জার্মান মুএউ, বাংলাদেশ হেলথ্ রিপোটার্স ফোরামের সভাপতি ও দৈনিক কালের কন্ঠে’র ডেপুটি চিফ রিপোর্টার তৌফিক মারুফ, সাধারণ সম্পাদক ও দৈনিক যুগান্তরের সিনিয়র রিপোর্টার রাশেদ রাব্বি, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কমিউনিকেশন বিভাগের পরিচালক মো. বেলাল হোসেন ও সোসাইটির ট্রেনিং বিভাগের পরিচালক একরাম ইলাহী চৌধুরী প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App