×

স্বাস্থ্য

রক্তে শর্করা বেশি থাকলে জরায়ুর ক্যানসারে আক্রান্ত হতে পারেন নারীরা : আইসিএমআর

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৯:৫০ এএম

রক্তে শর্করা বেশি থাকলে জরায়ুর ক্যানসারে আক্রান্ত হতে পারেন নারীরা : আইসিএমআর

ছবি: সংগৃহীত

ডায়াবেটিস বা রক্তে শর্করার চোখরাঙানিতে টতস্ত গোটা বিশ্ব। পৃথিবী জুড়ে বিভিন্ন বয়সের কয়েক কোটি মানুষ বর্তমানে ডায়াবেটিসে আক্রান্ত। আর ডায়াবেটিসের জেরেই দিনে দিনে বাড়ছে হার্ট, কিডনি, স্নায়ু, প্রদাহজনিত নানা রকম সমস্যা। তবে সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) দ্বারা প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, যে সব মহিলা দীর্ঘ দিন ধরে ডায়াবেটিসে আক্রান্ত, তাদের জরায়ুর ক্যানসার হওয়ার আশঙ্কা বেশি। তাই এই বিষয়ে সচেতন হওয়ার প্রয়োজন রয়েছে।

প্রথমত, ডায়াবেটিস থাকলে শরীরে হরমোনের হেরফের ঘটে। ইনসুলিন হরমোনের ঘাটতি কিংবা অতিরিক্ত ক্ষরণ, কোনোটিই জরায়ুর জন্য ভালো নয়। ইনসুলিন হরমোনের পরিমাণ বেড়ে গেলে ইস্ট্রোজেন হরমোন ক্ষরণের মাত্রাও বেড়ে যেতে পারে। যার ফলে জরায়ুর ভিতর কোষ বিভাজনের হারও বেড়ে যায়। পরবর্তী কালে যা ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়িয়ে তোলে।

দ্বিতীয়ত, ইনসুলিন হরমোনের উৎপাদন বা ক্ষরণ বেড়ে গেলে দেহের ওজন বেড়ে যেতে পারে। এই কারণেও কিন্তু জরায়ুর ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। এ ছাড়া শরীরে প্রদাহজনিত সমস্যা বেড়ে যাওয়ার পিছনেও কিন্তু ডায়াবেটিসের বড় ভূমিকা রয়েছে।

আরো পড়ুন: চলতি বছরই মিলতে পারে দেশীয় প্রতিষেধক

জরায়ুর ক্যানসার প্রতিরোধ করার উপায় কী?

জরায়ুর ক্যানসার রুখে দেয়ার প্রথম এবং প্রধান শর্ত হলো রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা। এ ছাড়া দেহের বাড়তি ওজন বা স্থূলত্বের কারণেও অনেক সময়ে নানাবিধ রোগব্যাধি দেখা দিতে পারে। ডায়েট এবং নিয়মিত শরীরচর্চার মাধ্যমে ওজন নিয়ন্ত্রণে রাখা যেতে পারে।

যে সব মহিলা ধূমপান করেন, তাদেরও এই বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন। ডায়াবেটিস থাকলে ধুমপায়ীদের জরায়ুর ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা আরো বেড়ে যায়।

ক্যানসার প্রতিরোধ করতে চাইলে অবশ্যই পরীক্ষা করানো জরুরি। ২৫ বছর বয়সের পর থেকে তিন বছর অন্তর একবার ‘প্যাপ স্মিয়ার’ পরীক্ষা করাতে পারলে ভালো হয়।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App