×

স্বাস্থ্য

করোনার পর যে রোগের কারণে ফের আসছে মহামারি!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৪, ০৯:১৪ পিএম

করোনার পর যে রোগের কারণে ফের আসছে মহামারি!

ছবি: সংগৃহীত

করোনা মহামারি যে পুরোপুরি শেষ হয়েছে তা বলা কঠিন। তবে এর প্রাদুর্ভাব নেই বললেই চলে। তাও হয়েছে বেশিদিন হয়নি। এর মধ্যেই পরবর্তী মহামারি নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন বিশ্বের প্রথম সারির একদল বিজ্ঞানী। সম্প্রতি তারা জানিয়েছেন, পরবর্তী মহামারি হতে পারে ফ্লুজাতীয় রোগের কারণে। এর মধ্যে ইনফ্লুয়েঞ্জা নিয়েই শঙ্কাটা বেশি। যা করোনার চেয়েও ভয়াবহ বলে আশঙ্কা করছে বিজ্ঞানীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলছে, আগামী সপ্তাহে বিজ্ঞানীদের এই গবেষণা প্রকাশিত হবে। এতে বিশ্বের প্রথম সারির বিজ্ঞানীদের ৫৭ শতাংশ মনে করছেন, পরবর্তী মহামারি হতে পারে ফ্লুজাতীয় রোগের কারণে। 

এ ব্যাপারে কোলোগনে বিশ্ববিদ্যালয়ের গবেষক জন সালমানতোন–গার্জিয়া বলছেন, দীর্ঘ সময় ধরে এই গবেষণা করা হয়েছে। এতে বেশিরভাগ বিজ্ঞানীর ধারণা, ইনফ্লুয়েঞ্জা বা এ জাতীয় রোগের কারণেই মহামারি হতে পারে। এটি করোনার চেয়েও ভয়াবহ হতে পারে।

আগামী সপ্তাহে বার্সেলোনায় প্রকাশ করা হবে প্রতিবেদন। এই গবেষণায় যুক্ত ছিলেন ১৮৭ বিজ্ঞানী।

১০০ বছর আগে স্প্যানিশ ফ্লুর ভয়াবহতা দেখেছে বিশ্ব। সম্প্রতি করোনা নামের এক ভাইরাস আবির্ভূত হয় মহামারি হিসেবে। প্রাণ গেছে প্রায় ৭০ লাখ। গত বছর নতুন আরেক ভাইরাসের ব্যাপারে আগেই সতর্ক করেন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, নতুন এই রোগের নাম এক্স। এটি কোনো ভাইরাস, ব্যাকটেরিয়া বা ফাঙ্গাসের কারণে হতে পারে।

এ নিয়ে সম্প্রতি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল। তাতে নেয়া হয়েছে যুক্তরাজ্যের ভ্যাকসিন টাস্কফোর্সের সাবেক প্রধান কেট বিংহামের সাক্ষাৎকার। তিনি বলেন, করোনা মহামারির চেয়েও ভয়াবহ পরিস্থিতি তৈরি করবে নতুন এই রোগ।

পৃথিবীতে এখনো অনেক ভাইরাস রয়েছে। বিজ্ঞানীরা ২৫টি ভাইরাস ‘পরিবার’ সম্পর্কে জানতে পেরেছেন। এর প্রতিটিতে আছে বিভিন্ন ধরনের হাজার হাজার ভাইরাস। এসব ভাইরাস এক প্রজাতি থেকে অন্য প্রজাতিতে যেতে পারে। ফলে যেকোনো সময় যেকোনো ভাইরাস থেকে মহামারি সৃষ্টি হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App