×

স্বাস্থ্য

ক্যান্সার রোগীদের নিয়ে ল্যাবএইডের বিশেষ আয়োজন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৫৯ পিএম

ক্যান্সার রোগীদের নিয়ে ল্যাবএইডের বিশেষ আয়োজন

ক্যান্সার রোগীদের আনন্দ দিতে ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারের বিশেষ কর্মসূচির আয়োজন করে। 

বিশ্ব ক্যান্সার দিবস-২০২৪ উপলক্ষে গত রবিবার (৪ ফেব্রুয়ারি) দিনব্যাপী ছিল নানান কর্মসূচি। এর মধ্যে প্রথম আয়োজন ছিল ক্যান্সার রোগীদের দিয়ে ছবি আঁকার কর্মশালা, যেখানে প্রশিক্ষক হিসেবে অংশ নেন দেশের প্রতিশ্রুতিশীল চিত্রশিল্পী সোহাগ পারভেজ। 

তিনি রোগীদের উদ্দেশ্যে বলেন, রঙ মানুষের মনকে প্রশান্তি দেয়, আঁকাআঁকির ফলে আনন্দদায়ক যে অনুভূতির সৃষ্টি হয়- তা একজন মানুষকে ভালো রাখতে সাহায্য করে। 

এদিকে ছবি আঁকতে পেরে খুশি হাসপাতালে ক্যান্সারের চিকিৎসা নেয়া রোগীরাও। এরপর দ্বিতীয় ভাগে বিকাল ৪টায় শুরু হয় আরেক আয়োজন। যেখানে অংশ নেন ল্যাবএইড ক্যান্সার হাসপাতালে চিকিৎসা নেয়া দেশের নানা প্রান্তে থেকে আসা ক্যান্সার যুদ্ধে সুস্থ হওয়া রোগীরা। 

সেই পর্বে তারা জানান, ক্যান্সারবিষয়ক তাদের বাস্তব অভিজ্ঞতা, চিকিৎসা সংক্রান্ত অনুভূতি এবং সবশেষ ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারের সিনিয়র কনসালটেন্ট দেশবরেণ্য ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসকদের ক্যান্সারবিষয়ক সচেতনতামূলক মূল্যবান পরামর্শ এবং ক্যান্সারবিষয়ক গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠান। 

সেযেখানে উপস্থিত ছিলেন ল্যাবএইড ক্যানসার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক সাকিফ শামীমসহ হাসপাতালের ক্লিনিক্যাল অনকোলজি বিভাগের সিনিয়র ও জুনিয়র কনসালটেন্ট, নার্স, কর্মকর্তা ও কর্মচারীরা।

সবার উদ্দেশ্যে ল্যাবএইড ক্যানসার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক সাকিফ শামীম বলেন, 'ক্যান্সার মানেই যেন নিরানন্দ একটা বিষয় হয়ে দাঁড়িয়েছে, ক্যান্সার হলে প্রত্যেকটা রোগী স্বজনদের মধ্যে মানসিক উদ্বেগ কাজ করে। কিন্তু আমরা চেয়েছি ক্যান্সার আক্রান্ত মানুষটাও আনন্দ করতে জানুক, তারা আরও জানুক ক্যান্সার হলে ভয়ের কিছু নেই বরং দরকার একটু সচেতনতা। 

নির্দিষ্ট একটা সময় পর্যন্ত চিকিৎসায় ক্যান্সার সম্পূর্ণ ভালো হয়। তাই মনে জোর রেখে দ্রুত সঠিক চিকিৎসা করাতে হবে, তাহলে ক্যান্সার আর উদ্বেগের কারণ হয়ে দাঁড়াবে না।

আগে ক্যান্সারের চিকিৎসা মানেই বিদেশ নির্ভরশীলতা ছিল- যেখানে সময়, ভোগান্তি, অর্থের কথা চিন্তা করে মানুষের চিকিৎসা নিতে দেরি হতো। চিকিৎসা দেরিতে হওয়ার ফলাফল স্বরূপ ক্যান্সার অ্যাডভান্স লেভেলে চলে যেতো, তখন চিকিৎসা খুব একটা কাজে আসতো না। 

এখন দেশেই ক্যান্সারের আন্তর্জাতিকমানের চিকিৎসা আছে। বিশেষ করে ল্যাবএইড ক্যান্সার হাসপাতালে ক্যান্সারের আন্তর্জাতিকমানের চিকিৎসা হয়। রোগীদের উদ্দেশ্য তিনি আরও বলেন, সময় নষ্ট না করে যতদ্রুত সম্ভব ক্যান্সারের উপযুক্ত চিকিৎসা গ্রহণ করুণ, নিজে ও পরিবার নিয়ে সচেতন হোন, সুস্থ থাকুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App