×

স্বাস্থ্য

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের বিনামূল্যে প্রশিক্ষণ দেবে মনিপাল হাসপাতাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৩৪ পিএম

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের বিনামূল্যে প্রশিক্ষণ দেবে মনিপাল হাসপাতাল

ঢাকা রিপোটার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ‘ভারতের মনিপাল হাসপাতালের আয়োজনে আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি: ভোরের কাগজ

তরুণ বয়স থেকেই স্বাস্থ্যকর জীবনযাত্রাকে উৎসাহিত করতে এবং প্রতিরোধে জোর দিয়ে ঢাকায় চিকিৎসা বিষয়ক শিক্ষামূলক প্রশিক্ষণ দিতে চায় ভারতের স্বনামধন্য প্রতিষ্ঠান মনিপাল হাসপাতাল। দেশের চিকিৎসক, নার্সিং সংশ্লিষ্ট ব্যক্তি, মিডিয়াকর্মী, নারী সংগঠন এবং বিভিন্ন শিল্প সংস্থাকর্মীদের সম্পূর্ণ বিনামূল্যেই এই প্রশিক্ষণ দেয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার (৪ সেপ্টেম্বর) ঢাকা রিপোটার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে 'ভারতের মনিপাল হাসপাতালের আয়োজনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মনিপাল হাসপাতাল কিছু শিক্ষামূলক প্রোগ্রাম চালু করার উদ্যোগ নিয়েছে। এই প্রোগ্রামগুলির লক্ষ্য হল সকলের জন্য একটি স্বাস্থ্যকর এবং নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে সমাজের সর্বস্তরের মানুষকে প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতা অর্জনে সাহায্য করা।

মনিপাল হসপিটাল আয়োজিত প্রশিক্ষণ কোর্সগুলোর মধ্যে উল্লেখযোগ্য বিষয়গুলোর মধ্যে রয়েছে- ডিজিটাল রোবোটিক্স প্রোগ্রাম, সার্জারিতে রোবোটের ব্যবহার, অঙ্গ প্রতিস্থাপনে অগ্রগতি, সংক্রমণ নিয়ন্ত্রণ সংক্রান্ত প্রোটোকল, এসিএলএস এবং বিএলএস প্রশিক্ষণ, হাতের পরিচ্ছন্নতা সম্পর্কিত অভ্যাস, সুচের আঘাত থেকে প্রতিরোধ, বায়ো-মেডিকেল ওয়েস্ট প্রশিক্ষণ, ব্যারিয়ার নার্সিং টেকনিক, নিরাপদ ইনফিউশন সম্পর্কিত অনুশীলন, ডকুমেন্টেশনের ক্ষেত্রে সেরা অনুশীলন, চাপজনিত ঘা প্রতিরোধ।

প্রতিষ্ঠানটি জানায়, সচেতনতামূলক আলোচনা এবং কর্মশালা এতে অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যকর জীবনযাপনের কৌশল, প্রবীণদের কার্ডিয়াক স্বাস্থ্যজনিত সমস্যার সমাধান, ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ, মাথাব্যথা এবং উচ্চ রক্তচাপে করণীয়, ব্যক্তিগত ফিটনেস লেভেল পর্যবেক্ষণ, স্তন ক্যান্সার সচেতনতা এবং মহিলাদের স্বাস্থ্যের বিষয়গুলি।

মনিপাল হাসপাতালের আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা পরিষেবার এভিপি বিকাশ তেয়ার, হাসপাতালটির আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা পরিসেবার প্রধান রাম গোপাল বর্ধন ও চিফ ম্যানেজার বা. অরুণ চক্রবর্তী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল, বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি রাশেদ রাব্বি প্রমুখ বক্তব্য রাখেন।‌

বিকাশ তেয়ার বলেন, এই উদ্যোগটি শুধুমাত্র আমাদের বিশেষজ্ঞদেরই নয়, সমগ্র বিশ্বের সকল চিকিৎসাকর্মীদের যে কোনও পরিস্থিতি নিখুঁতভাবে পরিচালনা করতে এবং রোগীদের প্রয়োজনগুলিকে কার্যকরভাবে মোকাবেলা করার জন্য প্রস্তুত করার জন্য সতর্কতার সাথে ডিজাইন করা হয়েছে। এই প্রোগ্রামগুলি বাংলাদেশের মেডিকেল সদস্যদের তাদের দক্ষতা বৃদ্ধি করতে এবং হাসপাতালের প্রক্রিয়াগুলিকে আরও কার্যকর করতে সহায়তা করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App