×

স্বাস্থ্য

সুপার স্পেশালাইজড হাসপাতালে কিডনি প্রতিস্থাপন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুলাই ২০২৩, ০৪:৪৩ পিএম

সুপার স্পেশালাইজড হাসপাতালে কিডনি প্রতিস্থাপন শুরু
সুপার স্পেশালাইজড হাসপাতালে কিডনি প্রতিস্থাপন শুরু

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালে কিডনি ট্রান্সপ্ল্যান্ট (প্রতিস্থাপন) কার্যক্রম শুরু হয়েছে।

সোমবার (১৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এই কার্যক্রমের উদ্বোধন করেন। পরে সংবাদ সম্মেলনে কিডনি প্রতিস্থাপন কার্যক্রম সম্পর্কে বিস্তারিত জানান তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বড় ভাই সুজন রায়কে (৪২) কিডনি দিয়েছেন ছোট ভাই সুসেন রায় (৩১)। বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের অধ্যাপক রেনাল ট্রান্সপ্ল্যান্ট সার্জন অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলালের নেতৃত্বে ২৫ সদস্যের চিকিৎসক দল এই ট্রান্সপ্লান্ট কার্যক্রমে অংশ নিয়েছেন।

উপাচার্য বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সুপার স্পেশালাইজড হাসপাতাল হলো স্বাস্থ্যখাতের পদ্মাসেতু। ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোক, অর্গান ট্রান্সপ্লান্টসহ এ ধরনের চিকিৎসাসেবার জন্য দেশের বাইরে যাওয়ার প্রয়োজন নেই। কম খরচে উন্নতমানের চিকিৎসাসেবা দেয়ার কার্যক্রম শুরু হয়ে গেছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল বলেন, বিএসএমএমইউতে এ পর্যন্ত ছয় শতাধিক রোগীর ট্রান্সপ্ল্যান্ট কার্যক্রম সম্পন্ন হয়েছে। বর্তমানে আটজন ভর্তি রোগীসহ আরো ৩০ জন রোগীর কিডনি ট্রান্সপ্ল্যান্ট করার অপেক্ষায় রয়েছেন। সুপার স্পেশালাইজড হাসপাতালে রয়েছে দেশের সব চাইতে আধুনিক ইউনিক অপারেশন থিয়েটার, যা বাংলাদেশের আর কোথাও নেই এবং এখানে সপ্তাহের ছয়দিনই ট্রান্সপ্ল্যান্ট সংক্রান্ত ওটি কার্যক্রম পরিচালনা করা সম্ভব।

প্রসঙ্গত, দেশের রোগীদের যাতে বিদেশে যেতে না হয় এবং দেশেই সর্বাধুনিক চিকিৎসা পায় সেই লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২২ সালের ১৪ সেপ্টেম্বর সুপার স্পেশালাইজড হাসপাতালের উদ্বোধন করেন। পরে এখানে বিশেষজ্ঞ চিকিৎসকরা রোগী দেখা শুরু করেন। ৫ জুলাই অন্তঃবিভাগের কার্যক্রম শুরু হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App