×

স্বাস্থ্য

দেশে বছরে ২০ হাজার মানুষ ব্রেন টিউমারে আক্রান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২৩, ০৪:৪৭ পিএম

দেশে বছরে ২০ হাজার মানুষ ব্রেন টিউমারে আক্রান্ত

প্রতীকী ছবি

দেশে বছরে ২০ হাজার মানুষ ব্রেন টিউমারে আক্রান্ত
দেশে বছরে ২০ হাজার মানুষ ব্রেন টিউমারে আক্রান্ত

বাংলাদেশে বছরে প্রায় ২০ হাজার মানুষ ব্রেন টিউমারে আক্রান্ত। দেশে প্রতি বছর ৩ হাজার ব্রেইন টিউমার সার্জারি হচ্ছে। নিউরোসার্জিক্যাল সেন্টারগুলোকে আধুনিক যন্ত্রপাতি সুসজ্জিত করলে ও দেশের সব জেলা হাসপাতালে নিউরোসার্জারি চালু করলে দেশের প্রান্তিক জনগোষ্ঠী ব্রেন টিউমার, হেড ইনজুরি প্রভৃতি বিষয়ে চিকিৎসার সুযোগ পাবে। সময়মত ব্রেন টিউমার অপারেশন করলে ব্রেন টিউমার ভালো হয় এবং মৃত্যুঝুঁকি ও পঙ্গুত্ব কমে যায়।

ওয়ার্ল্ড ব্রেন টিউমার ডে উপলক্ষে বৃহস্পতিবার আয়োজিত এক আলোচনায সভায় এ তথ্য জানানো হয়। এবারই প্রথম দেশে এই দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) শোভাযাত্রা ও শহীদ ডা. মিল্টন হলে ‘বাংলাদেশে ব্রেন টিউমার সার্জারি: সাফল্যের ৫২ বৎসর’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়।

বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনস আয়োজিত এই অনুষ্ঠান প্রধান অতিথি ছিলেন-বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনসের সভাপতি ও বিএসএমএমইউয়ের নিউরোসার্জারি বিভাগের অধ্যাপক এবং সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন।

বিশেষ অতিথি ছিলেন-অধ্যাপক ডা. মোহাম্মদ আফজাল হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জন্সের মহাসচিব অধ্যাপক ডা. শফিকুল ইসলাম। অনুষ্ঠানে বিএসএমএমইউয়ের সহযোগী অধ্যাপক মো. আতিকুর রহমান, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের রথ নিউরো সার্জন ডা. ইসমে আজম জিকো, নিনস্-এর নিউরো সার্জন ডা. জিয়াউদ্দিন ব্রেন টিউমারের ওপর আলাদা তিনটি উপস্থাপনা উপস্থাপন করেন।

সভায় জানানো হয়, উন্নত বিশ্বে প্রতি এক লাখে ১৫ জন মানুষ ব্রেন টিউমারে আক্রান্ত হয়। তবে তৃতীয় বিশ্বের প্রতি লাখে ৪ জন মানুষ এ রোগে আক্রান্ত হয়।

সেমিনারে বক্তারা বলেন, তরুণ প্রজন্মের নিউরো সার্জনরাই সারা বিশ্বে বাংলাদেশের নেতৃত্বে দেবে বলে বক্তারা বিশ্বাস করেন। একই সঙ্গে তরুণ নিউরো সার্জনরা অনেক দক্ষ ও আধুনিক প্রযুক্তি নির্ভর চিকিৎসা দিতে পারদর্শী। আধুনিক ও প্রযুক্তি নির্ভর ব্রেন টিউমার অপারেশনে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ এগিয়ে চলছে।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, নিউরো সার্জনরা মানুষের জীবন বাঁচায়। ব্রেন টিউমার হলে মানুষ মারা যাওয়ার হাত থেকে নিউরো সার্জনরা জীবন বাঁচায়। বাংলাদেশের নিউরোসার্জনরা বিশ্বমানের। তারা বাংলাদেশে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে মানুষকে সেবা দিতে সক্ষম। চক্ষু অপারেশনের আগে রোগীরা আমাকে দেখে না। অপারেশনের পর রোগী যখন আমাকে দেখে হাসি দেন ওইটিই আমার জন্য দোয়া। রোগীর মুখের হাসির চাইতে আনন্দের মতো আর কিছু নাই।

তিনি আরো বলেন, আমাদের বর্হিবিভাগে প্রতিদিন ৯ হাজার রোগী, ভর্তি ২ হাজার রোগী সেবা নেন। আমার এখানে যদি সিঙ্গাপুরের মতো চিকিৎসা দিতে চাই, একজনের জন্য একটি হাসপাতাল, সেই পরিবেশ তো আমি দিতে পারব না। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধনের পর খুলনা থেকে রোগী এসে সেবা নিয়ে বিকালে বাড়ি চলে যান। আগামীতে নিউরোসার্জারি বিভাগে গামা নাইফ সার্জারি চালু করতে চাই। সবাই সহযোগিতা করলে ২০৪১ সালে মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট হেলথ ব্যবস্থা চালু করতে পারব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App