×

স্বাস্থ্য

হৃদরোগ হাসপাতালে কার্ডিয়াক সার্জারি আবারো শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২৩, ০৬:৩০ পিএম

হৃদরোগ হাসপাতালে কার্ডিয়াক সার্জারি আবারো শুরু

ফাইল ছবি

স্বাভাবিক ছন্দে ফিরেছে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল। ঈদের ছুটি ও পহেলা মে দিবসের ছুটি শেষে আজ মঙ্গলবার (২ মে) পুনরায় পুরোদমে কার্ডিয়াক সার্জারি শুরু হয়েছে। ৩ জন রোগীর অপারেশন হয়েছে।

এরা হলেন, ১৭ নং ওয়ার্ডের ১১ নং বেডের বিলকিস বানু (৫৫) এবং একই ওয়ার্ডের ২৮ নং বেডের মালতি রাণী (৩৩), ১৫ নং ওয়ার্ডের ২ নং বেডের নজরুল ইসলাম (৫৫)।

প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. মীর জামালউদ্দিনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার ঘোষিত ঈদের ছুটির আগ পর্যন্ত হাসপাতালে কার্ডিয়াক সার্জারি অপারেশন চালু ছিলো। ১৯ থেকে ২৩ এপ্রিল এই ৫ দিন সরকারি ছুটি থাকায় ছুটিকালীন সময়ে সাধারণত সিডিউল কার্ডিয়াক সার্জারি অপারেশন করা হয় না। প্রতি বছর অপারেশন থিয়েটার ও আইসিইউকে জীবাণুমুক্ত ও পরিস্কার পরিচ্ছন্ন করতে হয়। ঈদের ছুটিকালীন সময়ে আইসিইউ বন্ধ রেখে জীবাণুমুক্ত করা হয়। ঈদের ছুটি শেষে ২৪ এপ্রিল হাসপাতালের স্বাভাবিক কার্যক্রম চালু হয়। আইসিইউর এসির কারিগরি ত্রুটির কানে ২৪ তারিখ থেকে সাময়িক ভাবে কার্ডিয়াক সার্জারি অপারেশন বন্ধ ছিল।

উল্লেখ্য, ছুটি চলাকালেও হাসপাতালে সব ধরনের জরুরি সেবা অব্যাহত ছিল এবং আছে। ৩০ এপ্রিল আইসিইউর এসিগুলো মেরামত করে চালু করা হয়। বিশেষজ্ঞ কার্ডিয়াক সার্জনরা অপারেশনের জন্য রোগী প্রস্তুত করেন। ১ মে সরকরি ছুটি থাকায় আজ মঙ্গলবার পুনরায় কার্ডিয়াক সার্জারির অপারেশন চালু করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App