×

স্বাস্থ্য

ভয়ের যথেষ্ট কারণ আছে এখনই সচেতন হতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৪৪ এএম

ভয়ের যথেষ্ট কারণ আছে এখনই সচেতন হতে হবে

ছবি: ভোরের কাগজ

দেশের অন্যতম শীর্ষ রোগতত্ত্ববিদ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএম এমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম ভোরের কাগজকে বলেন, আমাদের দেশে ২০০১ সালে প্রথম নিপাহ ভাইরাসে সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়। এরপর ধারাবাহিকভাবেই রোগী শনাক্ত হচ্ছে। তবে মাঝে কয়েক বছর রোগী শনাক্ত হয়নি। এই ভাইরাসের সংক্রমণের বাহক হলো বাদুড়। তবে সব বাদুড় নয়। মূলত ফল আহারী বাদুড়ই এই ভাইরাসের প্রধান বাহক। এই আহারী বাদুড় ফলের পাশাপাশি খেজুরের রসও খায়। আবার ফল অর্ধেক খেয়ে ফেলেও দেয়। বাদুড়ে খাওয়া ওইসব ফল খেলেও নিপাহ ভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি বাড়ে।

তিনি আরো বলেন, আমাদের দেশে অনেক খেজুর গাছ আছে। ওইসব গাছের নিচে বা আশপাশে অনেক টমেটো বা খিরাই ক্ষেতও থাকে। ফল খেয়ে উড়ে যাওয়ার সময় বাদুড় যদি টমেটো বা খিরাই খেতে মলত্যাগ করে আর সেটি যদি ওইসব সবজির গায়ে পড়ে তাহলে সেখানেও এই ভাইরাসটি থাকার আশঙ্কা রয়েছে। আর ওই সব সবজি যদি আমরা কাঁচা খাই সেখান থেকেও এই ভাইরাসের সংক্রমণ হতে পারে। তাই এসব সবজি সাবান পানি দিয়ে ধুয়ে নিতে হবে। যারা গাছে ওঠেন তাদের গাছ থেকে নামার পর হাতটা সাবান দিয়ে ধুতে হবে। এছাড়া যারা সংক্রমিত ব্যক্তিদের সেবা দেবেন তাদেরও সতর্ক থাকতে হবে।

নিপাহ ভাইরাস নিয়ে আশঙ্কার কথা জানিয়ে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির এই সদস্য বলেন, ভয়ের কারণ আছে। কারণ আমাদের দেশের মানুষকে সচেতন করা খুবই কঠিন। আবার মানুষ সচেতন হলেও অনেক সময় অনেক বিষয় মানেন না। বড় ধরনের বিপর্যয় রোধ করতে আমাদের এখনই সচেতন হতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App