×

স্বাস্থ্য

দুই শিশুর মৃত্যু: নাপায় সমস্যা নেই, জানাল ঔষধ প্রশাসন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২২, ০৫:১৫ পিএম

নাপায় সমস্যা নেই বলে জানাল ওষুধ প্রশাসন। ব্রাহ্মণবাড়িয়ায় নাপা সিরাপে খেয়ে যে দুই শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে তা সত্য নয়। বাচ্চা দুটি কেন কী কারণে মারা গেছে, তা ভিসেরা রিপোর্ট পেলে বলা যাবে।

সোমবার (১৪ মার্চ) এক জরুরি সংবাদ সম্মেলনে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ জানান, সংগৃহীত নাপা সিরাপের নমুনায় ক্ষতিকর কিছু পাওয়া যায়নি।

তিনি আরও জানান, ওই ব্যাচের ৮টি স্যাম্পল সংগ্ৰহ করে পরীক্ষা করা হয়। কোন সমস্যা পাওয়া যায় নি। ৩টা নমুনা পরীক্ষা করে জানা যায়, ওষুধ মানসম্মত। এর মধ্যে কোন সমস্যা নেই। মাঠ পর্যায়ে আরো নমুনা পরীক্ষা করা হবে। মান সঠিক আছে।

যে সিরাপটি খেয়েছে সেই সিরাপটি পুলিশ জব্দ করেছে। তবে, মা ফার্মেসিতে যে বাকি ওষুধ ছিলো, তা পরীক্ষা করে ক্ষতিকর কিছু পাওয়া যায় নি।

নাপার ৩টি ব্যাচ থেকে ওষুধ নিয়ে পরীক্ষা করা হচ্ছে।

চলতি মাসের ১০ তারিখ রাতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে নাপা সিরাপ খেয়ে ইয়াছিন খান (৭) ও মোরসালিন খান (৫) নামের দুই শিশু মৃত্যুর অভিযোগ উঠেছে। এই দুই শিশুর মা লিমা বেগম জানান, নাপা খাওয়ার পর তার দুই ছেলের মৃত্যু হয়েছে।

এ ঘটনার পর সারাদেশে নাপা সিরাপ বিক্রি বন্ধ রাখা, পাইকারি ও খুচরা ফার্মেসি পরিদর্শন করে বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের প্যারাসিটামল ১২০ মিলিগ্রাম ও ৫ মিলিগ্রাম সিরাপটি (ব্যাচ নং ৩২১১৩১২১, উৎপাদন তারিখ ১২/২০২১, মেয়াদোত্তীর্ণের তারিখ ১১/২০২৩) সরিয়ে নেয়া ও ওষুধটি পরীক্ষার নির্দেশ দেয় ঔষধ প্রশাসন অধিদপ্তর। প্রতিষ্ঠানের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ স্বাক্ষরিত এক অফিস আদেশে পরীক্ষার প্রতিবেদন ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে পাঠানোর জন্য অধিদপ্তরের বিভাগীয় ও জেলা কার্যালয়ের কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App