×

স্বাস্থ্য

দেশে সংক্রমিতদের ৮২ শতাংশই ওমিক্রনে  

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২২, ০১:০০ পিএম

দেশে করোনার নতুন ধরন ওমিক্রন আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকেই সংক্রমিত রোগীর সংখ্যা বাড়তে থাকে। তবে এর পেছনে ওমিক্রন না করোনা ভাইরাসের আরেক ধরন ডেল্টা দায়ী তা নিয়ে ছিল ভিন্নমত।

তবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে করোনা আক্রান্তদের মধ্যে ওমিক্রনেই সংক্রমিত হয়েছে অধিকাংশ মানুষ।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. শরফুদ্দিন আহমেদ।

চলতি বছরের ৯ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত জিনোম সিকোয়েন্সিং করে প্রতিষ্ঠানটি দেখেছে করোনা আক্রান্তদের ৮২ শতাংশই ওমিক্রনে আর ১৮ শতাংশ ডেল্টায় সংক্রমিত হয়েছেন। হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ৬৫ শতাংশ ওমিক্রন ও ৩৫ শতাংশ ডেল্টায় সংক্রমিত।

এই সময়ে ওমিক্রনের তিনটি সাব-ভ্যারিয়েন্ট পরিলক্ষিত হয়েছে। সেগুলো হলো বিএ.১, বিএ.১.১ এবং বিএ১.২। এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভাষ্যমতে BA.2 বেশি সংক্রামক।

বিএসএমএমইউ উপাচার্য আরও জানান, ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে ওমিক্রন ভ্যারিয়েন্ট অনেক বেশি সংক্রামক। ওমিক্রন ভ্যারিয়েন্টের জেনোমে ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে বেশি মিউটেশন পাওয়া গেছে, যার বেশির ভাগ ভাইরাসটির স্পাইক প্রোটিনে হয়েছে। এই স্পাইক প্রোটিনের ওপর ভিত্তি করে বেশির ভাগ ভ্যাকসিন তৈরি করা হয়ে থাকে। আর স্পাইক প্রোটিনের গঠনগত বদলের জন্যই প্রচলিত ভ্যাকসিনেশনের পরেও ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিএ.২ বেশি সংক্রামক। বিএসএমএমইউ এর গবেষণায় ৯ মাস থেকে শুরু করে ৯০ বছরের বয়স পর্যন্ত রোগী অন্তর্ভুক্ত করা হয়েছিল। এর মধ্যে বর্তমানে ৫৯ বছর বয়সের রোগীদের সংখ্যা বেশি।

শিশুদের মধ্যেও করোনা সংক্রমণ পাওয়া গেছে। পুরুষ ও নারীদের আক্রান্তের হারে দেখা গেছে ৪৯% পুরুষ এবং ৫১% নারী। করোনা আক্রান্ত রোগীদের মধ্যে যাদের কো-মরবিডিটি রয়েছে, যেমন ক্যান্সার, উচ্চরক্তচাপ রোগ, হৃদরোগ, ডায়াবেটিস তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App