×

স্বাস্থ্য

সারা দেশে শুরু ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২১, ১০:৫৬ পিএম

সারা দেশে শুরু ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন

ছবি: সংগৃহীত

সারা দেশে শুরু হয়েছে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন। আজ থেকে শুরু হয়ে আগামী মঙ্গলবার পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে এ কর্মসূচি। এ সময় প্রায় দুই কোটি শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

শনিবার (১১ ডিসেম্বর) দুপুরে বাংলাদেশ (ঢাকা) শিশু হাসপাতাল প্রাঙ্গণে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ঢাকায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন।

জাতীয় পুষ্টি সেবা ও জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইনের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার (ডিপিএম) গাজী আহমাদ হাসান বলেন, ক্যাম্পেইন উপলক্ষে সারা দেশে ছয় থেকে ১১ মাস বয়সী প্রায় ২৩ লাখ শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ-প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এছাড়া ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় এক কোটি ৮৭ লাখ শিশুকে একটি করে লাল রঙের (দুই লাখ আই.ইউ) ভিটামিন এ-প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

দেশে প্রায় এক লাখ ২০ হাজার কেন্দ্রে এই ক্যাম্পেইন চলছে। করোনাভাইরাসের কারণে এবার বাস ও রেলস্টেশনগুলোতে ভ্রাম্যমাণ কেন্দ্র পরিচালনা বন্ধ থাকছে। তবে ওয়ার্ড পর্যায়ে ইপিআই আউট রিচ সেন্টার, কমিউনিটি ক্লিনিক, পরিবার কল্যাণ কেন্দ্র (এফডব্লিউসি), উপজেলা হেলথ কমপ্লেক্স, জেলা সদর হাসপাতালের ইপিআই কেন্দ্র ও মেডিকেল কলেজে কেন্দ্র ক্যাম্পেইন করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App