×

সরকার

মা-কে জঙ্গলে ফেলে আসার মতো অমানবিক কাজ আর নাই 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২০, ০৪:৪৫ পিএম

মা-কে জঙ্গলে ফেলে আসার মতো অমানবিক কাজ আর নাই 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

করোনা ভাইরাস নিয়ে অমানবিকতার কোনো যৌক্তিকতা নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মায়ের একটু সর্দি-কাশি-জ্বর দেখে জঙ্গলে ফেলে আসা; এর চেয়ে অমানবিক কাজ আর হতে পারে না। এই অমানবিক হওয়ার কোনো যৌক্তিকতা নেই। কারো যদি সন্দেহ হয় তাহলে তার চিকিৎসার ব্যবস্থা করেন।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) ঢাকা বিভাগের জেলা প্রশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ঢাকা বিভাগের ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর ও গোপালগঞ্জ জেলার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মানুষ আতঙ্কগ্রস্থ হয়ে অনেক সময় অমানুষেও পরিণত হয়। যখন আমরা দেখি মায়ের একটু সর্দি কাশ জ্বর হলো দেখে; ছেলে, ছেলে বউ, ছেলে-মেয়ে মিলে এমনকি তার স্বামী পর্যন্ত তাকে নিয়ে জঙ্গলে ফেলে আসে!

তিনি বলেন, কিভাবে একটা মানুষকে বের করে দেয়! একজন ডাক্তার অসুস্থ হলে তাকে এলাকা থেকে বের করে দিতে হবে? এই ধরনের ঘটনা কেন ঘটবে বাংলাদেশে? বাংলাদেশের মানুষতো এ রকম অমানবিক হওয়ার কথা না। এই বিষয়গুলো আমি সবার দৃষ্টিতে আনতে চাই।

করোনা নিয়ে অমানবিক না হয়ে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই অমানবিক হওয়ার কোনো যৌক্তিকতা নেই। কারো যদি সন্দেহ হয় তাহলে তার চিকিৎসার ব্যবস্থা করেন। তার পরীক্ষা করান। নিজেরাও সুরক্ষিত হোন। আমাদের স্বাস্থ্য অধিদপ্তর থেকে যে সকল নির্দেশনা দেওয়া হচ্ছে সেগুলো যথাযথ ভাবে মেনে চলুন।

শেখ হাসিনা বলেন, হায়াত-মওত আল্লাহর হাতে। যেকোনো মানুষ যেকোনো দিন মারা যেতে পারে। আজকে আমি কথা বলছি এখানে বসেও মারা  যেতে পারি বা যে কেউ মারা যেতে পারে। এটা কেউ বলতে পারে না যে আমি বেঁচেই থাকবো। একমাত্র আল্লাহই বলতে পারেন।

তিনি বলেন, ভাইরাস দেখা দিল, এ রকম একটা ভাইরাস এসে সারা বিশ্বকে এ রকম ঘর বন্দী করে ফেলবে, এটা কি কেউ ভেবেছে? সারা বিশ্বে অনেক শক্তিশালী দেশ, তাদের শক্তির দাপটে পৃথিবীর অস্থির। এক দেশের সঙ্গে আরেক দেশের লড়াই যুদ্ধ, সংঘাত। অস্ত্রের মহড়া আমরা দেখেছি। সেই অস্ত্র, অর্থ কোনো কাজে লাগে নাই, কোনো কাজে লাগবেও না, সেটাই প্রমাণ করে দিল এই করোনা ভাইরাস।

শেখ হাসিনা সবাইকে মানবিক ও সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বলেন, কাজেই এইটুকু বলবো সবাইকে সুরক্ষিত থাকতে হবে। সাবধানে থাকতে হবে। তার মানে এই নয় যে অমানবিক আচারণ করতে হবে। এটা আপনারা করবেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App