×

বিনোদন

প্লাজমা থেরাপিতে সৌমিত্রর শারীরিক অবস্থার উন্নতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২০, ০৩:০০ পিএম

দ্বিতীয় প্লাজমা থেরাপির পর অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার সামান্য উন্নতি হয়েছে। রবিবার (১২ অক্টোবর) রাতে ভাল ঘুমও হয়েছে তাঁর। সোমবার এমআরআই করা হতে পারে। চলছে প্লাজমা থেরাপির প্রক্রিয়াও। বর্ষীয়ান অভিনেতা এখনও সঙ্কটমুক্ত নন বলেও জানা গিয়েছে। খবর: আনন্দবাজার পত্রিকা।

করোনা আক্রান্ত হওয়ার পর মঙ্গলবার থেকে তিনি বেলভিউ হাসপাতাল ভর্তি রয়েছেন। ধীরে ধীরে সুস্থও হয়ে উঠছিলেন। কিন্তু শুক্রবার থেকে তাঁর শারীরিক পরিস্থিতির অবনতি হতে থাকে। হাসপাতাল সূত্রে জানা গেছে, আগের থেকে তাঁর অস্থিরতা কমেছে। অঙ্গ-প্রত্যঙ্গ সচলই রয়েছে। রক্তের অক্সিজেনের মাত্রা ১০০ শতাংশ। রাইলস টিউবের মাধ্যমে তিনি খাবারও খাচ্ছেন। তাঁর চিকিৎসায় ১৬ সদস্যের একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

রবিবার আচমকাই অভিনেতার শারীরিক অবস্থা অবনতি হলে ভেন্টিলেশনে দেওয়ার কথা ভাবা হচ্ছিল। সেই অবস্থা থেকে সামান্য উন্নতি হয়েছে এ দিন। জ্বর এবং নানা শারীরিক জটিলতার কারণে মাঝেমধ্যেই পরিস্থিতি সঙ্কটজনক হয়ে উঠছে বলে জানান হাসপাতালের এক কর্মকর্তা। সৌমিত্রকে উচ্চ মাত্রায় অক্সিজেন (মিনিটে ১৫ লিটার) দিতে হচ্ছে। সেই সঙ্গে উচ্চ পিএসএ কাউন্ট, ডায়াবিটিসসহ নানা আনুষঙ্গিক রোগ এবং ‘কোভিড এনসেফালোপ্যাথি’ (মস্তিষ্কে কোভিড সংক্রমণের প্রভাব) চিকিৎসকদের চিন্তায় রেখেছে। প্রস্রাবে ই-কোলাই পাওয়া গিয়েছে। দেহে সোডিয়ামের মাত্রা বেড়েছে। নানা সমস্যা থাকলেও, চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি।

করোনা নিয়ন্ত্রণ ছাড়াও, মেডিকেল টিম সৌমিত্রর নিয়মিত হৃদস্পন্দন এবং রক্তচাপ নিয়ন্ত্রণসহ সংক্রমণ মোকাবিলায় সার্বক্ষণিক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে সুস্থ হয়ে ওঠায় পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে সেই কো-মর্বিডিটি এবং তাঁর বয়স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App