×

বিনোদন

অন্তর্জালে আলোচনায় ৩ ওয়েব কন্টেন্ট

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৭:০৯ পিএম

প্রতি বছরের মতো এবারো ঈদের বিশেষ আয়োজন ছিল ওটিটিতে। ফলে দর্শকের কথা মাথায় রেখে নতুন নতুন কনটেন্ট নিয়ে মাতিয়ে তুলছে অন্তর্জাল। এর মধ্যে আছে নাটক, সিনেমা, সিরিজ, এমনকি ডাবিং করা বিদেশী সিরিজও। ঈদুল আজহায় ওটিটি প্ল্যাটফর্মে আসা দুটি ওয়েব সিরিজ ও একটি সিনেমা আলোচিত হয়েছে অন্তর্জালে।

ওটিটির দৌড়ে এই ঈদে এগিয়ে আছে চরকি, বঙ্গ। ঈদকে কেন্দ্র করে দেশীয় ওটিটির পাশাপাশি ভারতীয় ওটিটি প্লাটফর্ম হইচইও এনেছে কনটেন্ট। সিরিজ ও সিনেমা মিলিয়ে জমজমাট আয়োজনই হয়েছে ওটিটিতে।

ক্রিকেটার তাহসানকে নিয়ে ‘বাজি’। একটা সময় পর্যন্ত ঈদ, বিশেষ দিবসের নাটকে দেখা যেত তাহসান খানকে। কিন্তু কয়েক বছর ধরেই অভিনয় থেকে বিরতি নিয়েছিলেন তিনি। গানে অবশ্য পাওয়া যাচ্ছিল তাকে। তবে অনেক ভক্তের চাওয়া ছিল, অভিনেতা তাহসানকে দেখার। সেই অপেক্ষা ফুরাল।

ঈদুল আজহায় চরকিতে মুক্তি পায় সাত পর্বের সিরিজ বাজি। আরিফুর রহমান পরিচালিত এ সিরিজে ক্রিকেটারের চরিত্রে দেখা গেছে অভিনেতাকে। মুক্তির পর মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে সিরিজটি। অনেক সমালোচক কারিগরি দিকের প্রশংসা করেছেন; কেউ আবার নির্মাণের সমালোচনা করেছেন।

জানা যায়, ‘গল্পটা ভালো ছিল। ক্রিকেটের দুনিয়ায় বাজি ধরার অপরাধজগৎ নিয়ে মার্ডার থ্রিলার। কিন্তু গল্পটার চিত্রনাট্যের ব্যাপারে লেখক হাসানাত কটআউট। উনি মানুষকে মানুষ হিসেবে দেখেননি। তাদের গল্প এগিয়ে নেওয়ার কলকবজা হিসেবে দেখেছেন। এতে অভিনেতারা হয়ে গেছেন রোবট। প্রচণ্ড বোরিং ও নিম্নমানের সংলাপ দিয়ে গল্পটা শিথিল করা গল্প এটি।

বাজিতে তাহসান ছাড়াও অভিনয় করেছেন মিথিলা, মিম মানতাসা, মনোজ প্রামাণিক, নাজিয়া হক অর্ষা, শাহাদাৎ হোসেন, পার্থ শেখ, তাসনুভা তিশা, আবরার আতহারসহ আরও অনেকে।

গত বছর চরকিতে মুক্তি পায় ওয়েব সিরিজ ‘সিন্ডিকেটে’র স্পিন–অফ সিরিজ ‘মাইশেলফ অ্যালেন স্বপন’। সিরিজটির নির্মাতা ছিলেন শিহাব শাহীন। বছর ঘুরে ওটিটি প্ল্যাটফর্ম হইচই বাংলাদেশের জন্য তিনি বানিয়েছেন আরেকটি স্পিন–অফ সিরিজ ‘গোলাম মামুন’। এটি একই প্ল্যাটফর্মে গত বছর মুক্তি পাওয়া সিরিজ ‘বুকের মধ্যে আগুন’-এর স্পিন–অফ। যদিও মূল সিরিজটির পরিচালক ছিলেন তানিম রহমান অংশু।

তবে এবারের ঈদে মুক্তির পর মোটাদাগে প্রশংসাই পেয়েছে ‘গোলাম মামুন’। সিরিজটির গল্পের প্রেক্ষাপট বিদেশি সিনেমা দেখা দর্শকের জন্য নতুন কিছু না হলেও জমাটি গল্প আর টান টান নির্মাণের জন্য পরিচালকের প্রশংসা করেছেন অনেক সমালোচক। কেউ আবার মনে করছেন, প্রথম কয়েকটি পর্বে সিরিজটি যেভাবে এগিয়েছে, শেষ পর্বগুলোতে সেভাবে মান ধরে রাখা যায়নি।

সিরিজটির গল্প গোয়েন্দা কর্মকর্তা গোলাম মামুনকে ঘিরে। তার বিরুদ্ধে নিজের অফিসের সহকর্মী ও তার স্ত্রীকে হত্যার অভিযোগ ওঠে! বলা যায়, পুরো বিভাগই তার বিপক্ষে। একা গোলাম মামুন কি পারবেন নিজের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ খণ্ডন করতে? এমন গল্প নিয়ে নির্মিত সিরিজটিতে নামভূমিকায় অভিনয় করেছেন জিয়াউল ফারুক অপূর্ব। ‘বুকের মধ্যে আগুন’-এর গোলাম মামুন চরিত্রেও তাকে দেখা গিয়েছিল।

ব্যাটারি গলির গল্প নিয়ে কাজল আরেফিন অমি বানিয়েছেন ‘ফিমেল’র আগের তিন কিস্তি। প্রতি পর্বেই দেখা গেছে, মহল্লার কোনো নারীকে কেন্দ্র করে ঘটতে থাকে নানা ঘটনা। এই ব্যাটারি গলির গল্প নিয়েই অমি এবার নির্মাণ করেছেন ওয়েব ফিল্ম ফিমেল-৪। ঈদের দিন ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গতে মুক্তি পেয়েছে সিরিজটি। মিশু সাব্বির বাদে আগের সবাইকে দেখা গেছে সিনেমাটিতে। যুক্ত হয়েছে নতুন আরও কয়েকটি চরিত্র। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মারজুক রাসেল, পলাশ, চাষী আলম, শরাফ আহমেদ জীবন, ইরেশ যাকের, সাইদুর রহমান পাভেল, বাচ্চুসহ আরও অনেকে।

মুক্তির পর এই ওয়েব ফিল্মের প্রশংসা করেছেন অনেক দর্শক। নির্মাতা অমি ফেসবুকে এক পোস্টের মাধ্যমে জানান, এরই মধ্যে ওয়েব ফিল্মটির ভিউয়ার ৪ লাখ ছাড়িয়েছে। এ জন্য তিনি দর্শকদের ধন্যবাদও দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App