×

বিনোদন

অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড মারা গেছেন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২১ জুন ২০২৪, ০৯:৩৭ এএম

অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড মারা গেছেন

অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড। ছবি : সংগৃহীত

অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড মারা গেছেন। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের মিয়ামিতে ৮৮ বছর বয়সী এই অভিনেতা মারা যান। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। ‘দ্য হাঙ্গার গেমস’ ও ‘ডোন্ট লুক নাউ ’ সিনেমার জন্য ব্যাপক সুনাম কুড়িয়েছেন।

ডোনাল্ড সাদারল্যান্ডের ছেলে ও অভিনেতা কিফার সাদারল্যান্ড এক বিবৃতিতে বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে আপনাদের জানাচ্ছি, আমার বাবা ডোনাল্ড সাদারল্যান্ড মারা গেছেন। আমি ব্যক্তিগতভাবে মনে করি, সিনেমার ইতিহাসে তিনি অন্যতম গুরুত্বপূর্ণ একজন অভিনেতা ছিলেন।’

আরো পড়ুন : সারা গায়ে রক্তের দাগ, কী হয়েছে প্রিয়াঙ্কার?

সাদার‌ল্যান্ড ‘দ্য ডার্টি ডজন’, ‘এমএএসএইচ’ ও ‘ক্লুটে’ সিনেমায় অভিনয় করে খ্যাতি অর্জন করেন। তিনি ১৯৭০ সালে কোরিয়ান যুদ্ধ নিয়ে নির্মিত ‘এমএএসএইচ’ সিনেমায় হকিয়ে পিয়ার্সের ভূমিকায় অভিনয় করেন। তিনি প্রায় ২০০ সিনেমায় অভিনয় করেছেন।

কানাডার নিউ ব্রান্সউইকে শহরে সাদারল্যান্ডের জন্ম। রেডিও রিপোর্টার হিসেবে ক্যারিয়ার শুরু করেন তিনি। এরপর ১৯৫৭ সালে কানাডা ছেড়ে লন্ডন চলে যান। লন্ডন একাডেমি অব মিউজিক অ্যান্ড ড্রামাটিক আর্টে উচ্চশিক্ষা নেন।

লন্ডনে উচ্চশিক্ষা শেষে সেখানকার চলচ্চিত্র ও টেলিভিশনে ছোট ছোট কিছু চরিত্রে অভিনয় শুরু করেন সাদারল্যান্ড। দ্বিতীয় বিশ্বযুদ্ধ নিয়ে নির্মিত ‘দ্য ডার্টি ডজন’ চলচ্চিত্রে অভিনয় করেন তিনি। ১৯৬৭ সালে চলচ্চিত্রটি মুক্তি পায়। তিনি চার ছেলে ও এক মেয়ের জনক ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App