×

বিনোদন

মুজিব পরদেশির কণ্ঠে ‘মন তোরে পারলাম না’

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০১ জুন ২০২৪, ০৩:৫৬ পিএম

মুজিব পরদেশির কণ্ঠে ‘মন তোরে পারলাম না’

পাভেল আরিন ও মুজিব পরদেশি

বাংলা সংগীতে মুজিব পরদেশী এক অবিচ্ছেদ্য নাম। কোটি মানুষের হৃদয়ে তার গান গত চার দশক ধরে জয় করে আছে। এবার লিভিং রুম সেশান এ লোকগানের এ কিংবদন্তী শিল্পী।

তার কণ্ঠে প্রখ্যাত গীতিকার ও সুরকার হাসান মতিউর রহমানের অনবদ্য সৃষ্টি ‘মন তোরে পারলামনা বোঝাইতে’ গানটির নতুন সংগীতায়োজন করলেন পাভেল আরিন। সম্প্রতি গানটি উন্মুক্ত হয় টাইমজোন নিবেদিত লিভিং রুম সেশানের ইউটিউব চ্যানেলে।

বাংলা গানের পুরোধা ব্যক্তিত্বদের গানে ক্রমেই সমৃদ্ধ হচ্ছে লিভিং রুম সেশান। যাত্রা শুরু থেকেই শেকড় ও শুদ্ধতার মেলবন্ধনে এগিয়ে যাচ্ছে সংগীত পরিচালক পাভেল আরিনের এ মিউজিক্যাল প্রজেক্ট। হয়ে উঠছে বাংলা গানের নতুন এক অপ্রতিদ্বন্দী প্লাটফর্ম।

লিভিং রুম সেশান-এ মুজিব পরদেশির অংশগ্রহণ প্রসঙ্গে পাভেল বলেন, অত্যন্ত বিনয়ী স্বভাবের সংগীতের গুণীজন তিনি। বাংলা ফোক মিউজিককে নতুন রূপে তিনিই উপস্থাপন করেছেন। তার গানের সাথে অনেক আগে থেকে পরিচিত হলেও ২০১৫ থেকে তার সাথে ব্যক্তিগত পরিচয়। আমাদের ব্যান্ড চিরকুট এর জাহিদ নিরবের মামা হওয়ার সুবাদে আমরাও মামা বলে ডাকি।

তারই ধারবাহিকতায় আমার অনুষ্ঠানে মামাকে আমন্ত্রণ জানাই। আমার এক ডাকেই বিনাবাক্যে মামা আসলেন, গাইলেন, আর সারারাত আড্ডা দিলেন। শুনলাম তার বর্ণাঢ্য জীবনের গল্প।

হাসান মতিউর রহমানের ‘মন তোরে পারলাম না বুঝাইতে’ গানটিকে কেন বেছে নিলেন লিভিং রুম সেশানে?

পাভেলের উত্তর, অনেক আগে থেকেই  গানটা আমার পছন্দ। কী সহজে কত সুন্দর উপস্থাপন। সুর এবং কথার অনবদ্য মেলবন্ধন। অনেক আগে থেকেই পরিকল্পনা ছিলো যে এই গানটিকে যদি নতুন সাউন্ডে কিছু করা যায়।  অসংখ্য ধন্যবাদ গানটি যিনি তৈরি করেছেন। তার লেখা ও সুরে হাজারো গান এদেশের মানুষ ধরে ধারণ করছে। আমি বিনয়ের সাথে কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই দেশের গুণী গীতিকার সুরকার ও চেনাসুরের কর্ণধার শ্রদ্ধেয় হাসান মতিউর রহমান আঙ্কেলকে। তিনি আমাদের এ গানটি উপস্থাপনের অনুমতি দিয়েছেন। আমাদের ভালোবাসা দিয়েছেন।

লিভিং রুম সেশানের প্রথম সিজনে গানগুলোর মধ্যে রয়েছে আটটি রিমিক্স ও একটি মৌলিক গান। প্রখ্যাত গুণী শিল্পী ও তরুণ শিল্পীদের সমন্বিত এ প্লাটফর্মে এর আগে প্রকাশিত গানগুলোতে দেখা গেছে জনপ্রিয় শিল্পী কনা, ইমরান, কাজল দেওয়ান, জাহিদ নীরব ও ইন্নিমাকে।

প্রসঙ্গত, গানগুলোর অডিও প্রোডাকশান করেছে বাটার কমিউনিকেশন। গানগুলোর ভিডিও নির্মাণ করেছেন মারুফ রায়হান। পরিবেশনায় থাকছে মাশরুম এন্টারটেইনমেন্ট। পিআর পার্টনার ইষ্টিশন কমিউনিকেশনস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App