×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

বিনোদন

এবার কানের ইতিহাসে পায়েল কাপাডিয়া

কুদরত উল্লাহ

কুদরত উল্লাহ

প্রকাশ: ২৮ মে ২০২৪, ১২:১৫ পিএম

এবার কানের ইতিহাসে পায়েল কাপাডিয়া

ভারতীয় চলচ্চিত্র নির্মাতা পায়েল কাপাডিয়া

৭৭তম কান চলচ্চিত্র উৎসবে লাল গালিচার মঞ্চে এল আরো এক সুখবর। চলচ্চিত্রের ইতিহাসে জায়গা করে নিলেন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা পায়েল কাপাডিয়া।

২০২৪ এর কান চলচ্চিত্র উৎসবে মর্যাদাপূর্ণ গ্র্যান্ড প্রিক্স পুরস্কারপ্রাপ্ত হল তার পরিচালিত প্রথম ছবি, ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’। উৎসবের শেষ দিনে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠান উৎসবের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার পেলেন তিনি।

এদিন ছবির কলাকুশলীদের সঙ্গে উপস্থিত ছিলেন পায়েল। কান চলচ্চিত্র উৎসবের ইনস্টাগ্রামেও এই পুরস্কার জয়ের ঘোষণা করা হয়েছে। ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’-এর স্ক্রিনিং দর্শকদের কাছ থেকে আট মিনিটের সম্বর্ধনা পেয়েছে। গত ১৪ মে থেকে শুরু হয়ে ২৬ মে শেষ হয় এবারের কান চলচ্চিত্র উৎসব।

গল্পের মূল কাহিনি একটি কোলাহলপূর্ণ শহরকে কেন্দ্র করে আবর্তিত। যার কেন্দ্রীয় চরিত্রে, তিনি পেশায় একজন নার্স। যখন তিনি তার স্বামীর কাছ থেকে একটি রহস্যময় উপহার পান এরপর তার জীবনে একটি অপ্রত্যাশিত মোড় নেয়। তার সহ-বাসিন্দা অনুর সঙ্গে, এই জুটি একটি উপকূলীয় শহরে যাত্রা শুরু করে এবং একটি রহস্যময় অভয়ারণ্যে গিয়ে পৌঁছায়।

আরো পড়ুন: কানে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন ভারতীয় অনসূয়া

‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ একটি ইন্দো-ফরাসি সহ-প্রযোজনা, যার সহ-প্রযোজক হিসেবে কাজ করছে ফ্রান্সের পেটিট কেওস এবং ভারতের চক অ্যান্ড চিজ ফিল্মস। গ্র্যান্ড প্রিক্স জয় পায়েল কাপাডিয়ার ফিচার চলচ্চিত্রে আত্মপ্রকাশের সময় একটি বিশেষ মাইলফলক। কানে পায়েলের সাফল্যের ইতিহাস অবশ্য বহু পুরোনো। এর আগে ‘আ নাইট অফ নোয়িং নাথিং’ নামে একটি ডকুমেন্টারির জন্য কান চলচ্চিত্র উৎসবে গোল্ডেন আই পুরস্কার জিতেছিলেন।

এদিন কানের পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে চলছে বর্ণাঢ্য পুরস্কার বিতরণী অনুষ্ঠান। জুরি প্রাইজ জয়ী ছবির নাম ঘোষণা করেন জাপানি পরিচালক কোরি এদা-হিরোকাজু। 

উল্লেখ্য, কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম (পাম ডি'ওর) জিতলো মার্কিন যুক্তরাষ্ট্রের ছবি ‘আনোরা’। শন বেকার পরিচালিত এই ছবি নিউইয়র্কের নাইটক্লাবের একজন নৃত্যশিল্পীকে কেন্দ্র করে গড়ে উঠেছে। সেরা অভিনেত্রী বিভাগে এমিলিয়া পেরেজ এবং 'দ্য সাবস্ট্যান্স'-এর জন্য সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন কারালি ফারজেট। 'কাইন্ডস অব কাইন্ডনেস' ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন জেসি প্লেমনস।

এ বছর জুরি প্রেসিডেন্টের আসনে রয়েছেন গ্রেটা গারউইগ, এছাড়াও বিচারক মণ্ডলীর তালিকায় রয়েছে লিলি গ্ল্যাডস্টোন, কোরে-এদা হিরোকাজু, ইভা গ্রিন, ইব্রু সিলান, হুয়ান আন্তোনিও বায়োনা, নাদিন লাবাকি এবং ওমর সির নাম। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App