×

বিনোদন

মহিলা সমিতির মঞ্চে প্রাচ্যনাটের ‘আগুনযাত্রা’

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৫:০৩ পিএম

মহিলা সমিতির মঞ্চে প্রাচ্যনাটের ‘আগুনযাত্রা’

নাটকের একটি দৃশ্যে অভিনয়শিল্পীরা

বেইলী রোডের নিলিমা ইব্রাহীম মহিলা সমিতির মঞ্চে মঞ্চায়িত হবে নাটক ‘আগুনযাত্রা’। বৃহস্পতিবার (৯ মে) সন্ধ্যা ৭টায় প্রাচ্যনাটের ৪১তম প্রযোজনায় নাটকটির মঞ্চায়িত হবে। ভারতের নাট্যকার মহেশ দাত্তানির লেখা ‘সেভেন স্টেপ এরাউন্ড দ্য ফায়ার’ থেকে অনুবাদ করেছেন শহীদুল মামুন। রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম।

উমার গবেষণার বিষয় হিজড়া বা রূপান্তর কামী মানুষ অথবা তৃতীয় লিঙ্গ।  এই গবেষণার সূত্র ধরে সে কমলার হিজরার হত্যা কান্ডের সূত্র খুঁজে পায়। কমলাকে পুড়িয়ে মারা হয়েছে এবং এই হত্যাকান্ডের জন্য আনারকলি নামে আরেক হিজড়া হাজত বাস করছে। উমার স্বামী জেলপুলিশে উধ্বর্তন কর্মকর্তা, সেই সুবাদে আনারকলির সাথে সাক্ষাত করা সহজ হয় উমার এবং আরো কিছু সুত্র খুঁজে খুঁজে সে হিজড়াদের ডেরায় প্রবেশ করে।

নাটকের একটি দৃশ্যে অভিনয়শিল্পীরা

এই গবেষণা শুধু গবেষণার মধ্যে সীমাবদ্ধ থাকে না, সে জড়িয়ে পরে এই সম্প্রদায়ের মানুষদের সাথে মায়া আর দায়িত্বের বন্ধনে। উমার হারিয়ে যাওয়া এক ভাই বা বোন তৃতীয় লিঙ্গের। উমা যে নোতাকে ও খুঁজে ফেরে। ঘটনার সত্যতা উদঘাটন করতে গিয়ে উমা অনেক অজানা অচেনা জগত আবিষ্কার করে-সেই সাথে কমলার হত্যাকান্ডের রহস্য ও উদঘাটিত হয়।

লিঙ্গ পরিচয় আড়াল করে কমলা কে কোনো এক মন্দিরে পুরোহিতের অজ্ঞাতে মন্ত্রী পুত্র সুব্বু বিয়ে করে। সুব্বুর এই বিয়ের খবর মন্ত্রীর কাছে পৌঁছালে তার আভিজাত্যে আঘাত প্রাপ্ত হয়। দেহ রক্ষী সালিমের মাধ্যমে কমলাকে আগুনে পুড়িয়ে মারার ব্যবস্থা করে সুব্বু-কে সম্ভ্রান্ত পরিবারের সুপাত্রীর সাথে আবার বিয়ের বন্দোবস্ত করে। বিয়ের লগ্ন শেষ হতেই সুব্বু কমলা হত্যার ঘটনা জানতে পারে এবং নিজে আত্মহত্যার পথ বেছে নেয়।

নাটকের একটি দৃশ্যে অভিনয়শিল্পীরা

এই নাটকে অভিনয় করেছে কাজি তৌফিকুল ইসলাম ইমন, শাহেদ আলী, সানজিদা প্রীতি, শারমিন আক্তার শর্মী, প্রদ্যুৎ কুমার ঘোষ, মো: আব্দুর রহিম খান, রকি খান, তানজি কুন, ডায়ানা ম্যারলিন,ফয়সাল সাদী, আহমেদ সাকি, তমাল, রানা নাভেদ, উচ্ছাস তালুকদার।

মঞ্চ ও আলো পরিকল্পনা করেছেন মোঃ সাইফুল ইসলাম। সঙ্গীত পরিকল্পনা করেছেন রাহুল আনন্দ। কোরিওগ্রাফি করেছেন স্নাতা শাহরিন। প্রপস পরিকল্পনা করেছেন তানজিকুন এবং পোশাক পরিকল্পনা করেছেন আফসান আনোয়ার। ভিডি ও নির্মাণ ও প্রক্ষেপণে রয়েছেন শাহরিয়ার শাওন ও রিপন কুমার দাস ধ্রুব।

নাটকের একটি দৃশ্যে অভিনয়শিল্পীরা

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App