×

বিনোদন

১৬৩তম রবীন্দ্রজয়ন্তী স্মরণে ‘চিত্রাঙ্গদা’

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০৭:০৩ পিএম

১৬৩তম রবীন্দ্রজয়ন্তী স্মরণে ‘চিত্রাঙ্গদা’

ছবি: সংগৃহীত

১৬৩তম রবীন্দ্রজয়ন্তী স্মরণে নাট্যসংগঠন স্বপ্নদল ‘চিত্রাঙ্গদা’ নাটকের বিশেষ মঞ্চায়ন করবে। মঙ্গলবা (৭ মে) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে এ বিশেষ প্রদর্শনী করবে দলটি। রবীন্দ্রনাথ ঠাকুরের চিরায়ত সৃষ্টি ‘চিত্রাঙ্গদা’র গবেষণাগার নাট্যরীতিতে নাটকটি নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

রবীন্দ্রনাথ মহাভারতের চিত্রাঙ্গদা-উপাখ্যান অবলম্বনে ১৮৯২ সালে কাব্যনাট্যরূপে এবং ১৯৩৬ সালে নৃত্যনাট্যরূপে ‘চিত্রাঙ্গদা’ রচনা করেন। স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি নির্মিত হয়েছে কাব্যনাট্য পাণ্ডুলিপি অবলম্বনে।

এর নাট্যকাহিনিতে উপস্থাপিত হয়েছে মহাবীর অর্জুন সত্যপালনের জন্য একযুগ ব্রহ্মচর্যব্রত গ্রহণ করে মণিপুর বনে এসেছেন। মণিপুর-রাজকন্যা চিত্রাঙ্গদা, অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। এতে অপমানিত হন চিত্রাঙ্গদা। পরবর্তীতে তিনি প্রেমের দেবতা মদন এবং যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন।

এবারে অর্জুন চিত্রাঙ্গদার প্রেমে পড়েন। কিন্তু অর্জুনকে লাভ করেও চিত্রাঙ্গদার অন্তর দ্বন্দ্বে ক্ষতবিক্ষত হতে থাকে। কারণ অর্জুন প্রকৃতপক্ষে কাকে ভালোবাসেন, চিত্রাঙ্গদার বাহ্যিক রূপ নাকি তার প্রকৃত অস্তিত্বকে? এভাবে এগিয়ে যায় নাটকের গল্প।

এতে অভিনয়ে রয়েছেন- সোনালী, জুয়েনা, শিশির, শ্যামল, অর্ক, জেবু, সুমাইয়া, সামাদ, ঊষা, আলী, বিপুল, নিসর্গ, হাসান, সুকুমার, বিমল, নিশক, শফিক, অনিন্দ্য প্রমুখ। প্রযোজনাটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন ফজলে রাব্বি সুকর্ণ। এরই মধ্যে এই নাটকের ১১০টি মঞ্চায়ন করেছে স্বপ্নদল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App