×

বিনোদন

৭৭তম কান চলচ্চিত্র উৎসবে সম্মানসূচক স্বর্ণপাম পাচ্ছেন জর্জ লুকাস

Icon

কুদরত উল্লাহ

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০২:৪৭ পিএম

৭৭তম কান চলচ্চিত্র উৎসবে সম্মানসূচক স্বর্ণপাম পাচ্ছেন জর্জ লুকাস

জর্জ লুকাস

‘স্টার ওয়ারস’ ও ‘ইন্ডিয়ানা জোন্স’ সিনেমা সিরিজ যারা দেখেছেন জর্জ লুকাস তাদের হৃদয়ের মানুষ। এই ফ্রাঞ্চাইজি জর্জ লুকাসের সৃষ্টি। ১৯৭১ সালে কান উৎসবের সমান্তরাল বিভাগ ডিরেক্টরস ফোর্টনাইটে দেখানো হয়েছিল লুকাস পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘টিএইচএক্স ১১৩৮’। এ বছর সম্মানসূচক স্বর্ণপাম তুলে দেওয়া হবে কিংবদন্তিতুল্য মার্কিন এই পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজকের হাতে।

২০১৫ সাল থেকে কান উৎসবে দেওয়া হচ্ছে সম্মানসূচক স্বর্ণপাম। আগামী ২৫ মে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সমাপনী আয়োজনে দেওয়া হবে এই সম্মাননা। জর্জ লুকাসের পাশাপাশি জাপানের স্টুডিও গিবলিকেও দেওয়া হবে সম্মানসূচক স্বর্ণপাম।

এবারই প্রথম কোনো প্রতিষ্ঠান এই সম্মান পেতে যাচ্ছে। স্টুডিও গিবলির তিন প্রতিষ্ঠাতা হায়াও মিয়াজাকি, ইসাও তাকাহাতা ও তোশিও সুজুকি। চার দশকের বেশি সময় ধরে সব বয়সী দর্শকদের মুগ্ধ করা অসাধারণ কিছু অ্যানিমেটেড চলচ্চিত্র নির্মাণ করেছেন তারা। তাদের মধ্যে ইসাও তাকাহাতা প্রয়াত হয়েছেন।

এবারের কান চলচ্চিত্র উৎসবে শুরু হচ্ছে ‘ইমারসিভ কম্পিটিশন’। এর প্রথম আসরে নতুন সম্ভাবনাময় ৮টি কাজ সেরা ইমারসিভ ওয়ার্ক অ্যাওয়ার্ডের জন্য লড়বে।

এগুলোর বিশেষ প্রদর্শনীর আয়োজন করবে কান উৎসব কর্তৃপক্ষ ও উৎসবটির বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্ম। এ ছাড়া প্রতিযোগিতার বাইরের কিছু ছবির প্রদর্শনীও করা হবে। এর সবই দেখা যাবে কান শহরের সিনেয়াম এবং ক্যাম্পাস জর্জ মেলিয়েসে। আগামী ১৫ মে শুরু হয়ে ২৪ মে পর্যন্ত থাকছে এই আয়োজন।

কান উৎসবের অফিশিয়াল সিলেকশন ও সমান্তরাল বিভাগগুলোতে নির্বাচিত ছবির নবাগত পরিচালকদের মধ্যে সেরা একজনকে দেওয়া হবে ক্যামেরা দ’র পুরস্কার।

প্রসঙ্গত, এবারের আসরে যৌথভাবে পুরস্কারের এই গুরুদায়িত্ব পালন করবেন ফরাসি অভিনেত্রী ইমানুয়েল বেয়ার ও কঙ্গোর পরিচালক-সংগীতশিল্পী বালোজি। তারা ক্যামেরা দ’র পুরস্কারের প্রধান বিচারক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App