×

বিনোদন

যে কারণে পরিচালকের সঙ্গে বসে ছবির খুঁত খুঁজতেন আমির

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ০৯:১৫ এএম

যে কারণে পরিচালকের সঙ্গে বসে ছবির খুঁত খুঁজতেন আমির

ছবি: সংগৃহীত

১৯৮৮ সালে মুক্তি পেয়েছিল আমির খান অভিনীত ছবি ‘কেয়ামত সে কেয়ামত তক’। এই ছবি নিয়ে একাধিক বার নিজের আবেগের কথা জানিয়েছেন ‘মিস্টার পারফেকশনিস্ট’। একদিকে এই ছবি আমিরের কেরিয়ারের ভিত স্থাপন করেছিল। অন্যদিকে, এটাই ছিল আমিরের ভাই মনসুর খান পরিচালিত প্রথম ছবি।

সম্প্রতি একটি অনুষ্ঠানে এই ছবি নিয়ে তার স্মৃতিমেদুরতা ভাগ করে নিয়েছেন আমির। তিনি বলেন, ‘‘আমরা সফল হব কি না, সে ব্যাপারে শুরুতেই কোনো ধারণাই ছিল না। ছবিটা যত বার দেখতাম, আমি আর মনসুর খুঁত খুঁজে বার করতাম এবং আলোচনায় মেতে উঠতাম।’’ কিন্তু ছবি মুক্তির পর এই ছবি যেন তাদের হাতের বাইরে বেরিয়ে যায় বলেই উল্লেখ করেন আমির। 

কারণ সে বছর বক্স অফিসের অন্যতম সফল ছবি ছিল ‘কেয়ামত সে কেয়ামত তক’। ছবিটি প্রেক্ষাগৃহে ৫০ সপ্তাহ পালন করে। আমিরের ঝুলিতে আসে একাধিক পুরস্কার। আমির বলেন, ‘‘দর্শকের ভালবাসা পেয়ে আমরা অভিভূত হয়ে যাই। আমার বিশ্বাস, এই ছবিটা ভারতীয় ছবির ইতিহাস বদলে দিয়েছিল। কারণ, ১৯৮৮ সাল থেকেই বদলটা শুরু হয়েছিল এবং মনসুর প্রথম সেটা করেন।’’

রাজকুমার রাওয়ের নতুন ছবি ‘শ্রীকান্ত’-এ ‘কয়ামত সে কয়ামত তক’ ছবির ‘পাপা কহতে হ্যায়’ গানটিকে নতুন করে ব্যবহার করা হয়েছে। গানটির প্রকাশ অনুষ্ঠানেই আমির পুরনো ছবির প্রসঙ্গে কথা বলেন। আমির বলেন, ‘‘এই গানটিই আসলে আমার কেরিয়ার শুরু করে।’’ 

এছাড়াও ছবিতে ‘অ্যায় মেরে হমসফর’, ‘গজব কা হ্যায় দিন’-এর মতো একাধিক জনপ্রিয় গান ছিল। আমিরের কথায়, ‘‘সঙ্গীতশিল্পীরা গানগুলো অসাধারণ গেয়েছিলেন। এতটাই ভাল যে, তিন দশক পরে এখনো শ্রোতারা গানগুলো শোনেন।’’ এই মুহূর্তে আমির ‘সিতারে জমিন পর’ ছবির শুটিংয়ে ব্যস্ত। পাশাপাশি, সানি দেওল অভিনীত ‘লাহোর ১৯৪৭’ ছবিটি প্রযোজনা করছেন তিনি।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App