×

বিনোদন

নির্বাচনের দিন এফডিসিতে প্রবেশ নিষেধ, নির্মাতাদের ক্ষোভ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৪, ০১:১২ পিএম

নির্বাচনের দিন এফডিসিতে প্রবেশ নিষেধ, নির্মাতাদের ক্ষোভ

ছবি: সংগৃহীত

শুক্রবার (১৯ এপ্রিল) এফডিসিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন। এদিন সমিতির সদস্য ব্যতীত চলচ্চিত্র প্রযোজক, পরিচালক সমিতিসহ অন্যান্য সমিতির সদস্যরা এফডিসিতে প্রবেশ করতে পারবে না। এক চিঠিতে এফডিসিতে প্রবেশ না-করার অনুরোধ করেছেন শিল্পী সমিতির নির্বাচন কমিশন। এমন সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে।

বিষয়টি নিয়ে সোশ্যাল হ্যান্ডেলে ক্ষোভ প্রকাশ করেছেন প্রযোজক-পরিচালক সহ বিভিন্ন সংগঠনের মানুষেরা। ক্ষোভ প্রকাশ করে চলচ্চিত্র পরিচালক সমিতির উপ-মহাসচিব অপূর্ব রানা ফেসবুকে লেখেন, চলচ্চিত্রের যতটুকু মানসম্মান কমেছে তার জন্য ৫০ ভাগ দায়ী গতবারের শিল্পী সমিতির নির্বাচন। আবারও তারা একই পথে হাঁটছে। ভাই চলচ্চিত্রের মানুষ নিয়ে এত প্রবলেম হলে আপনাদের নির্বাচন নিয়ে উগান্ডা যান। যত পারেন গোপনে, আড়ালে জঙ্গলে গিয়ে নির্বাচন করেন।

চলচ্চিত্র পরিচালক সাফি উদ্দিন সাফি লেখেন, কোনো পরিচালক অ্যাকশন না বলা পর্যন্ত যে শিল্পীরা মূর্তির মতন দাঁড়িয়ে থাকে তারাই আজকে পরিচালকদের এফডিসিতে ঢুকতে নিষেধ করছে কী চমৎকার! সাফির এই পোস্টে মন্তব্য করেছেন চলচ্চিত্র প্রযোজক-পরিচালক ফিরোজ খান প্রিন্স। তিনি লেখেন, গতবার লজ্জা পেয়েছিলাম, এ বছরও লজ্জায় পড়তে হবে তা ভাবিনি। আমাদের লিডাররা কী বলছে?

মন্তব্যে চলচ্চিত্র পরিচালক ইয়াসির আরাফাত জুয়েল লেখেন, ভাই এসব শিল্পীদের এফডিসি থেকে নিষিদ্ধ করা উচিত। এদের মনে হয় মনে নাই গতবার যারা এই কাজ করেছিল। তারা আর পরে এফডিসিতে ঢুকতে পারে নাই, এদের ভবিষ্যৎ তাই হবে ভাই। যারা এফডিসিকে নিজের বাপের সম্পত্তি মনে করে তাদের বিরুদ্ধে ধিক্কার নিন্দা।

পরিচালক বুলবুল বিশ্বাস ফেসবুক পোস্টে লেখেন, পরিচালকদের যে অভিনয় শিল্পীদের বাপ, তা মনে হয় শিল্পী সমিতি ভুলে গেছে। সময় এসেছে তাদের তা মনে করিয়ে দেওয়ার।


চলচ্চিত্র পরিচালক, প্রযোজক ও অভিনেতা খিজির হায়াত খান লেখেন, বিএফডিসির শিল্পী সমিতিকে বলছি—বিএফডিসি আপনাদের বাবার সম্পত্তি না। নিজেদের নির্বাচন করতে গিয়ে অন্য সমিতির সকলকে বিএফডিসিতে ঢুকতে না দেওয়ার সাহস ও স্পর্ধা আপনারা কোথা থেকে পান? এই অন্যায় আচরণ আপনারা আগেও করেছেন। নিজেদের নির্বাচন অন্য কোথাও গিয়ে করেন যদি আপনাদের এতই চুলকানি থাকে। দিন দিন আপনাদের স্পর্ধা ধৈর্যের সীমা অতিক্রম করে যাচ্ছে। চলচ্চিত্রের সাথে জড়িত অন্য সকল সমিতি এবং সকলকে শিল্পী সমিতির এই অন্যায় আচরনের কঠোর প্রতিবাদ জানানোর আবেদন করছি।

পরিচালক সাজ্জাদ খান লেখেন, বিএফডিসি কি শশুর বাড়ির সম্পত্তি মনে করছে নাকি কেউ! এফডিসি কোনো একটা সংগঠনের জন্য না। আগেরবার ঠিকঠাক প্রতিবাদ না হওয়াতে এবারো তারা এই সাহস দেখাচ্ছে। এফডিসি নির্বাচন মানে নতুন পুরাতনের মিলন মেলা। এই সুন্দর পরিবেশ যারা নষ্ট করার চেষ্টা করছেন তারাই সিনেমার প্রধান শত্রু। কোন রাজনৈতিক নেতার ফোন থাকলে এবার তার নাম প্রকাশ করা হোক। জাতি চিনে রাখুক কে সেই নেতা।

সুষ্ঠভাবে নির্বাচন সম্পন্ন করার লক্ষে ভোটের দিন সমিতির ভোটার ছাড়া অন্যদের প্রবেশ না করার জন্য সমিতির নির্বাচন কমিশনের চেয়ারম্যান খোরশেদ আলম খসরু স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App