×

বিনোদন

আড়ালে কেন চিত্রনায়িকা অঞ্জু ঘোষ?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৪, ০৩:৪২ পিএম

আড়ালে কেন চিত্রনায়িকা অঞ্জু ঘোষ?

অঞ্জু ঘোষ

আশির দশকে যার হাত ধরে বাংলা সিনেমা ২০ কোটির ঘরে পৌঁছেছিল তিনি অঞ্জু ঘোষ। তার অভিনীত ‘বেদের মেয়ে জোসনা’ সিনেমা এই সাফল্য এনে দিয়েছিল ঢাকাই সিনেমাকে।  অভিনেত্রীকেও এনে দিয়েছিল তুমুল জনপ্রিয়তা।

তবে সেই জনপ্রিয়তাকে পায়ে ঠেলে দেশ ছাড়েন তিনি। থিতু হন কলকাতায়। সেখানকার রূপালী পর্দায় কাজ করলেও এক সময় আড়ালে চলে যান অভিনেত্রী। তারপর থেকে বেঁচে আছেন নিজের মতো করে।

কেন এই আড়ালবাস? বারবার প্রশ্নটির সম্মুখীন হয়েছেন অঞ্জু। কিন্তু কখনও করেননি খোলাসা। তবে একবার ভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন কিছু আক্ষেপের কথা। সেখানে উঠে এসেছিল তার চলচ্চিত্র ছাড়ার কারণ।

তিনি বলেছিলেন, ‘জাতি-জাতি করে একটা হিড়িক উঠেছিল–ও হিন্দু, ও মুসলমান! আমি এর মধ্যে পড়তে চাইনি। ক্যারিয়ারে ৩৫০ ছবিতে অভিনয় করেছি। তার মধ্যে ২০০ ছবি ছিল বাংলাদেশের। হিন্দু বাড়ির মেয়ে হয়েও সেই ২০০টা ছবিতেই কালেমা পড়ে অভিনয় করেছি। সেজেছি মুসলমানের মেয়ে। কিন্তু বাংলাদেশ আমাকে বললো হিন্দুর মেয়ে। অন্যদিকে এখানে যখন এলাম আমার গোটা প্রেজ়েন্টেশন দেখে ভারত বলল আমি মুসলমানের বেটি। ফলে হলো কী, আমি ওপারে সংখ্যালঘু, এপারেও সংখ্যালঘুই থেকে গেলাম।

মনে খুবই আঘাত লেগেছিল অঞ্জুর। তিনি বলেছিলেন, ওপারে যখনই আমাকে ‘হিন্দুর মেয়ে’ কথাটা বলল, হিন্দু-মুসলমানের এত তফাত করে দিচ্ছিল, যে মনটা আমার ভেঙে গেল। আমি শিল্পী, তাই না। আমার তো কোনও জাতি নেই। আমার পরিচয় আমি কেবলই একজন শিল্পী।

প্রসঙ্গত, ‘বেদের মেয়ে জোসনা’ ছাড়াও ঢালিউডের অসংখ্য জনপ্রিয় সিনেমার নায়িকা অঞ্জু। কলকাতায়ও প্রমাণ করেছিলেন নিজেকে। টলিউডের দেড় শ ছবিতে দেখা গেছে তাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App