×

বিনোদন

যে কারণে জন্মদিন পালন করেন না ফারুক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৪, ০৬:৪৪ পিএম

যে কারণে জন্মদিন পালন করেন না ফারুক

ফারুক আহমেদ

জনপ্রিয় অভিনেতা ফারুক আহমেদ ২৫ মার্চ জন্ম গ্রহণ করেন। কিন্তু আর সবার মতো জন্মদিন পালন করেন না ফারুক। কারণ কি? ফারুক জানালেন ১৯৭১ সালের ২৫ মার্চ, হানাদার পাকিস্তানি বাহিনী নিরীহ বাঙালির ওপর বর্বর গণহত্যার ভয়াবহ স্মৃতিজড়িত ইতিহাসের এক কালো অধ্যায়। শহীদদের শ্রদ্ধা জ্ঞাপন করতেই জন্মদিন পালন করেন না তিনি।

নিজের জন্মদিনে ফারুক সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক দীর্ঘ স্ট্যাটাস দিয়ে এর ব্যাখ্যা দিয়েছেন। তিনি লেখেন, মিনিট পাঁচেক  আগে এক সাংবাদিক ফোন করে জানতে চাইলেন, আজ আপনার জন্মদিন। জন্মদিনের প্রোগ্রাম কি? আমি বিনয়ের সাথে তাঁকে জানালাম, জন্মদিনে আমার কোন প্রোগ্রাম নাই। বেশ কয়েক বছর আগে আমি ঘোষনা দিয়ে সকলকে জানিয়েছি, আমি আমার জন্মদিন (২৫ মার্চ) কখনও ঘটা করে পালন করবো না। ১৯৭১ সালের ২৫ মার্চ। আমরা তখন ছিলাম পুরান ঢাকার ‘কাগজীটোলা’য় আমার চাচাতো ভাইয়ের বাসায়। ২৪ মার্চ রাত ১১ টার দিকে বাসার সবাই ঘুমিয়ে  পরেছি। ১২ টার কিছুক্ষণ পর তীব্র গোলাগুলির শব্দে আমাদের ঘুম ভেঙে গেলো। আমরা তখন বুঝতে পারিছিলাম না। ঘটনা কি? কেন এত গোলাগুলির শব্দ! বাসার সবাই ভয়ে জড়সড় হয়ে বসে রইলাম। অনবরত গুলির শব্দে আমাদের কান বন্ধ হয়ে যাচ্ছিলো। আমরা ছিলাম টিনসেড বাসায়। কোন দিক থেকে টিন ভেদ করে আমাদের শরীরে এসে গুলি লাগে এই ভয়ে আমার মা আমাদের চার ভাই বোনকে চৌকির নিচে বসিয়ে রাখলেন।

তিনি আরও বলেন, ভোরের দিকে এক লোক দৌড়ে এসে আমাদের জানালেন, পাকিস্তানি সামরিকবাহিনী রাত ১২টা থেকে ঢাকা শহরে আক্রমণ শুরু করেছে। নির্বিচারে নিরীহ মানুষ হত্যা করছে। রাজারবাগ পুলিশ লাইন আক্রমণ করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে ঢুকে গুলি চালিয়ে ছাত্র-ছাত্রী হত্যা করছে। রাস্তা ঘাটে যাকে পাচ্ছে তাকে হত্যা করছে। ঢাকার রাজপথ রক্তে ভেসে গেছে। লোকটির কথা শুনে বাসার সবাই হতভম্ব। লোকটি এক নিঃস্বাসে কথাগুলি বলে আবার দৌড়ে চলে গেল। সকালবেলা মা আমাদের চৌকির নিচ থেকে বের করে আনলেন। সামান্য কিছু নাস্তা দিলেন। আমরা নাস্তা খেয়ে আবার চৌকির নিচে মাথা নিচু করে বসে রইলাম। গোলাগুলির শব্দ তখন আরও তীব্র হয়েছে।  পাশাপাশি বসেও একজনের কথা আর একজন শুনতে পাচ্ছিলাম না। এভাবেই আমাদের ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রি এবং সারাদিন ভয়াবহ আতংকের মধ্যে কেটেছে। আজও ১৯৭১ সালের ২৫ মার্চ, ভয়াল কালরাত্রি আমার চেখের সামনে ভেসে উঠে। আমি বুকের মধ্যে এক তীব্র বেদনা অনুভব করি।

তাই আমি প্রতিজ্ঞা করেছি জীবনে ২৫ মার্চ আমি আমার জন্মদিন পালন করবো না। তবে যাঁরা আমাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন  এবং জানাচ্ছেন সকলকে আমার কৃতজ্ঞতা এবং ভালোবাসা। সকলের মঙ্গল হোক।

">

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App