×

বিনোদন

নাট্যকার মিজানের সাফল্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৪, ০৫:৩০ পিএম

নাট্যকার মিজানের সাফল্য

মিজানুর রহমান বেলাল

সাহিত্যে অবদানের জন্য নওগাঁ সাহিত্য পরিষদের ‘কাহ্নপা সাহিত্য পুরস্কার-২০২৪’ এ ভূষিত হচ্ছেন জনপ্রিয় কবি ও টিভি নাট্যকার মিজানুর রহমান বেলাল। দেড় যুগের বেশী সময় কবিতা, টিভিনাটক রচনার পাশাপাশি সাহিত্যে অবদান রাখার সাথে, ছোটোকাগজ সম্পাদনায় জাতীয় অবদানের জন্য এ পুরস্কার পাচ্ছেন তিনি।

মিজানুর রহমান বেলাল’র জন্ম নওগাঁ জেলার আত্রাই উপজেলায়। শৈশব কেটেছে গ্রামে। পেশায় একজন প্রকৌশলী হলেও লেখালেখিতে তিনি কবি ও নাট্যকার।

দেড় যুগ ধরে লেখালেখি করে ব্যাপক পরিচিতি লাভ করেছেন। তার লেখা ১শত টিভিনাটক-টেলিফিল্ম জনপ্রিয় সব টিভি চ্যানেলে প্রচার হয়েছে। মিজানুর রহমান বেলাল ’র টিভি নাটক নিম্নবিত্ত ও মধ্যবিত্তের টানাপোড়ন, যাপিত জীবনের আখ্যায়ন, মানুষের নানান অসঙ্গতি উঠে আসে। হাসি-কান্নার চিত্রায়ণ করেন চরিত্র রূপায়নের মধ্য দিয়ে। দর্শককে টিভি স্ক্রিণে আটকে রাখার জাদু আছে তার চিত্র্যনাট্যে। সমসাময়িক ভাবনাগুলোকে ধারণ করে বিভিন্ন মেসেজ দিয়ে থাকেন অনায়াসে।

মিজানুর রহমান বেলাল রচিত জনপ্রিয় ও আলোচিত নাটকের মধ্যে, সকাল আহমেদ পরিচালিত ‘শহরনামা’, ‘বিসিএস বক্কর’, ‘বক্কর এখন ব্যাংকার’, চয়নিকা চৌধুরী পরিচালিত ‘স্যারের মেয়ে’, ‘শুভকামনা’, ‘বড়ভাবী’, ‘হুইল চেয়ার’ প্রভৃতি। রাকেশ বসু পরিচালিত ‘ফেরিওয়ালা’, আবু হায়াত মাহমুদ পরিচালিত ‘রুমাল’, আদিত্য জনি পরিচালিত, ‘কর্মকারের প্রেম’, ‘অনুশোচনা’, ‘দিন-দুপুরে ডাকাতি’, ‘জুয়াড়ির প্রেম’, ‘কষ্টের নাম জাদুঘর’, ‘নগরবালা’, ‘ওসাম ওসমান’, ‘নায়িকাপ্রীতি’ ‘তোমার নাম কি’, প্রভৃতি। তপু খান পরিচালিত ‘পাফিউম’,‘আত্মত্যাগ’ প্রভৃতি। জহির খান পরিচালিত ‘ মি: মেন্টালমম্যান’, ‘ফাঁপড়বাজি’ প্রভৃতি। সাহেল সুমন পরিচালিত ‘গেমারু’, ‘পেনফ্রে-’ প্রভৃতি।

এছাড়াও মাসুদ করিম সুজন, মনিরুজ্জামান জুলহাস, মাহমুদ হাসান শিকদার, আল হাজেন, আনিস রহমান, আনিসুর রহমান রাজিব সহ অসংখ্য পরিচালক তার গল্পে নাটক নির্মাণ করেছেন যথাক্রমে- ‘ছাতিম কাঠের কফিন’, ‘ভালো মানুষ হতে চাই’, ‘সাধুসংঘ’, ‘ভালোবাসা এমনি হয়’ ‘প্রবাসী প্রেমিকা’ সহ ১শত টিভি নাটক বাংলাদেশের বিভিন্ন জনপ্রিয় সব টিভি চ্যানেলে প্রচারিত হয়েছে। ইউটিউবেও তাঁর অনেক নাটকে মিলিয়ন মিলিয়ন ভিউস হয়েছে। অভিনয় করেছেন জনপ্রিয় সব অভিনেত্রী-অভিনেতারা।

প্রসঙ্গত, মিজানুর রহমান বেলাল’র রচনায় বেঙ্গল মাল্টিমিডিয়ার ‘আলপিন’ ওয়েবফিল্ম ব্যাপক প্রশংসিত হয়েছে। আরো ২টি ওয়েবফিল্ম ও ১টি ফিচারফিল্মের শুটিং শুরু হতে যাচ্ছে। মিজানুর রহমান বেলাল’র ১১টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। কবিতায় কালি ও কলম পুরস্কারসহ আরো ১২টি বিভিন্ন পুরস্কারও অর্জন করেছেন ইতোমধ্যে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App