×

বিনোদন

কোন কোন হিট ছবি ছেড়ে দিয়েছিলেন গোবিন্দা?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৩:৪২ পিএম

কোন কোন হিট ছবি ছেড়ে দিয়েছিলেন গোবিন্দা?

নব্বইয়ের দশকে একের পর এক হিট ছবিতে অভিনয় করে সাফল্যের চূড়ায় পৌঁছেছিলেন গোবিন্দা। অভিনয়ের পাশাপাশি নাচের জন্যও দর্শকের প্রশংসা কুড়িয়ে ছিলেন তিনি।

হিন্দি ফিল্মজগতের অন্যতম শ্রেষ্ঠ কৌতুকাভিনেতা হিসাবে পরিচিতি পেয়েছিলেন গোবিন্দা। তবে কেরিয়ারে একাধিক হিট ছবিতে অভিনয়ের সুযোগ হাতছাড়াও করতে হয়েছিল তাকে।

১৯৮৯ সালে যশ চোপড়ার পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘চাঁদনি’। ঋষি কাপূরের বিপরীতে এই ছবিতে অভিনয় করেন শ্রীদেবী। মুক্তির পর ছবি হিট করার পাশাপাশি দর্শকদের আলোচনায় উঠে আসে পর্দায় ঋষি এবং শ্রীদেবীর সম্পর্কের রসায়ন। ঋষি নন, ‘চাঁদনি’ ছবিতে অভিনয়ের জন্য প্রথমে গোবিন্দাকে প্রস্তাব দেয়া হয় বলে বলিপাড়া সূত্রে খবর। কিন্তু হুইলচেয়ারে বসে অভিনয় করতে হবে জানার পর তিনি এই প্রস্তাব খারিজ করে দেন।

১৯৯৯ সালে সুভাষ ঘাইয়ের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘তাল’ ছবিটি। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন ঐশ্বরিয়া রাই বচ্চন, অনিল কাপূর এবং অক্ষয় খন্না। মুক্তির পর ছবিটির পাশাপাশি ছবির গানগুলিও হিট হয়। বলিপাড়া সূত্রে খবর, অনিল নন, বরং‌ গোবিন্দাকে প্রথমে পছন্দ করেছিলেন ‘তাল’ ছবির নির্মাতারা। কিন্তু সুভাষের সঙ্গে ছবির নাম নিয়ে মতের অমিল দেখা দেয় গোবিন্দার।

বলিপাড়ায় কানাঘুষো শোনা যায়, ‘তাল’ ছবির নাম পরিবর্তন করতে চেয়েছিলেন গোবিন্দা। অভিনেতার শর্তে সুভাষ রাজি না হওয়ায় গোবিন্দা এই ছবিতে অভিনয়ের প্রস্তাব খারিজ করে দেন। তার পর অনিলকে অভিনয়ের প্রস্তাব দিলে তিনি রাজি হয়ে যান।

২০০১ সালে অনিল শর্মার পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় সানি দেওল এবং অমীশা প্যাটেল অভিনীত ‘গদর: এক প্রেম কথা’। এক পুরোনো সাক্ষাৎকারে গোবিন্দা জানিয়েছিলেন, এই ছবিতে অভিনয়ের জন্য প্রথমে তাকে প্রস্তাব দেওয়া হয়েছিল। সাক্ষাৎকারে গোবিন্দা জানিয়েছিলেন, ‘গদর: এক প্রেম কথা’ ছবিতে তাকে অভিনয়ের প্রস্তাব দিলেও তিনি রাজি হননি। তার মতে ছবিতে এমন কিছু সংলাপ ছিল যার মধ্যে রাজনৈতিক ছাপ লক্ষ করেছিলেন তিনি। ভবিষ্যতে তা নিয়ে কোনও রকম বিতর্কে জড়াতে চাননি বলে এই ছবিতে অভিনয়ের প্রস্তাব খারিজ করে দেন তিনি।

গোবিন্দা একটা পুরোনো সাক্ষাৎকারে দাবি করেছিলেন, বলিপাড়ার প্রথম সারির ছবি নির্মাতা সঞ্জয় লীলা বনশালি তার ছবিতে গোবিন্দাকে অভিনয়ের প্রস্তাব দিয়ে ছিলেন। কিন্তু সঞ্জয়ের প্রস্তাব নাকি ফিরিয়ে দিয়ে ছিলেন অভিনেতা।

২০০২ সালে সঞ্জয়ের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘দেবদাস’ ছবিটি। মুখ্য চরিত্রে অভিনয় করতে দেখা যায় শাহরুখ খান, ঐশ্বরিয়া রাই বচ্চন এবং মাধুরী দীক্ষিতকে। এই ছবিতে নাকি গোবিন্দাকে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন সঞ্জয়।

‘দেবদাস’ ছবিতে শাহরুখের বন্ধুর চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল জ্যাকি শ্রফকে। স্বল্পদৈর্ঘ্যের হলেও এই চরিত্রটি ছিল গুরুত্বপূর্ণ। সাক্ষাৎকারে গোবিন্দা জানিয়েছিলেন, এই চরিত্রের জন্য প্রথমে গোবিন্দাকে প্রস্তাব দিয়েছিলেন ছবি নির্মাতারা। গোবিন্দা জানিয়েছিলেন, ‘দেবদাস’-এর মতো বড় মাপের ছবিতে শুধুমাত্র পার্শ্বচরিত্রে অভিনয় করতে চাননি তিনি। তাই সঞ্জয়ের ছবিতে অভিনয়ের সুযোগ পেয়েও তা ফিরিয়ে দেন গোবিন্দা।

আরো পড়ুন: আপত্তিকর প্রস্তাব পাওয়ার কথা জানালেন অঙ্কিতা

এক সময়ে সাফল্যের চূড়ায় থাকা গোবিন্দা ধীরে ধীরে বড় পর্দা থেকে দূরে সরে যেতে থাকেন। ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘রঙ্গিলা রাজা’ ছবিতে শেষ অভিনয় করেন তিনি।

আরো পড়ুন: আম্বানীদের নিমন্ত্রণ রক্ষা করতে যাওয়ার পথে বিপাকে দীপিকা

বর্তমানে নাচের রিয়্যালিটি শোয়ের বিচারকের আসনে মাঝেমধ্যে দেখা যায় গোবিন্দাকে। ‘আঁখে’, ‘রাজা বাবু’, ‘কুলি নম্বর ওয়ান’, ‘হিরো নম্বর ওয়ান’, ‘হাসিনা মান জায়েগি’ এবং ‘বাড়ে মিঞা ছোটে মিঞা’র মতো হিট ছবি রয়েছে গোবিন্দার কেরিয়ারের ঝুলিতে। এখন অভিনয় জগৎ থেকে শতহস্ত দূরে রয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App