×

বিনোদন

ডিপফেক

দীঘির গলা কাটা ভাইরাল ভিডিওতে কী আছে? (ভিডিও)

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:২৩ পিএম

দীঘির গলা কাটা ভাইরাল ভিডিওতে কী আছে? (ভিডিও)

দীঘির ডিপফেকে ভাইরাল হওয়া ভিডিও থেকে নেয়া ছবি

বলিউডের আলিয়া ভাট, রাশমিকা মান্দানা, ক্যাটরিনা কাইফসহ বিভিন্ন তারকারা ডিপফেক ভিডিও বা ভুয়া ভিডিওয়ের শিকার হয়েছেন। এবার ডিপফেকের শিকার হলেন চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘি। তার একটি ভুয়া ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এই নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার বাংলাদেশ। 

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি ‘আমাদের সেই *কাবুলিওয়ালা ছোট্ট দিঘী এখন চিত্রনায়িকা’ শীর্ষক শিরোনামে চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘি’র নাচের দৃশ্য দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়েছে। চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক বিপ্লব শরীফের নাম ব্যবহার করে চালু থাকা একটি পেজ (পূর্বে পেজটির নাম ছিল Md. Sheikh Jamal Somrat) থেকে উক্ত ভিডিওটি শেয়ার করার পর এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত ভিডিওটি ১ লাখ ৪৪ হাজার মানুষ দেখেছেন। 

উক্ত ভিডিওটিতে নৃত্য পরিবেশনকারী এই নারী চিত্রনায়িকা দীঘি কিনা জানতে চেয়ে একজন নেটিজেন ফেসবুকে ভিডিওটি পোস্ট করেছেন। এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি এই ভিডিওটি প্রায় ৩.৭ মিলিয়ন বার দেখা হয়েছে। ভিডিওটি ৪০৫ বার শেয়ার করা হয়েছে। এছাড়া ভিডিওটি’র মন্তব্য ঘুরে অধিকাংশ নেটিজেনকে নেতিবাচক প্রতিক্রিয়া জানাতে দেখা যায়।

আলোচিত ভিডিওটিতে নৃত্য পরিবেশনকারী নারী চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘি নয় বরং ভারতীয় তারকা সানি লিওনের নাচের একটি দৃশ্যে সানি লিওনের মুখের স্থলে ডিপফেক প্রযুক্তির সহায়তায়  দীঘি’র মুখমণ্ডল বসিয়ে উক্ত ভিডিওটি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘Zee Music Company’ এর ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ০৮ অক্টোবর ‘Mera Piya Ghar Aaya 2.0’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটিতে নীতি মোহনের কণ্ঠে ‘মেরা পিয়া ঘর আয়া ২.০’ গানে ভারতীয় তারকা সানি লিওনকে নাচতে দেখা যায়। 

জানা যায়, মাধুরী দীক্ষিতের ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘ইয়ারানা’ সিনেমার গান ‘মেরা পিয়া ঘর আয়া’ গানটি’র রিমেক এটি। এই ভিডিওটি’র একটি অংশের সঙ্গে আলোচিত ভিডিওটি’র মিল পাওয়া যায়। আলোচিত ভিডিওটিতে দেখানো দীঘির পোশাক, অঙ্গভঙ্গি, ব্যাকগ্রাউন্ড এবং আনুষঙ্গিক বিষয়বস্তুর সঙ্গে এই ভিডিওটিতে দেখানো সানি লিওনের পোশাক, অঙ্গভঙ্গি, ব্যাকগ্রাউন্ড এবং আনুষঙ্গিক বিষয়বস্তুর হুবহু মিল রয়েছে।

মূলত, ২০২৩ সালের ০৮ অক্টোবর ভারতীয় সঙ্গীত প্রযোজনা প্রতিষ্ঠান ‘Zee Music Company’ এর ইউটিউব চ্যানেলে ভারতীয় তারকা সানি লিওনের নাচের একটি ভিডিও প্রচার করা হয়। সাম্প্রতিক সময়ে উক্ত ভিডিওটি ডিপফেক প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে সানি লিওনের মুখমণ্ডলের স্থলে ঢাকাই সিনেমার নায়িকা প্রার্থনা ফারদিন দীঘি’র মুখমণ্ডল বসিয়ে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, ডিপফেক হলো বাস্তবসম্মত দেখতে কিন্তু নকল বা কিছুটা পরিবর্তিত কন্টেন্ট যা ভিডিও বা অডিওর উপাদান সম্পাদনা করে তৈরি করা হয়। ডিপফেক ভিডিওতে কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) প্রযুক্তি ব্যবহার করে একজন ব্যক্তির মুখের অবয়ব বা ভয়েসকে অন্য কারোর সঙ্গে বিশ্বাসযোগ্যভাবে প্রতিস্থাপন করা হয়। এই প্রযুক্তির সহায়তায় একজন ব্যক্তির এমন কিছু ভিডিও বা অডিও কন্টেন্ট তৈরি করা সম্ভব, যা তিনি নিজে বলেননি বা করেননি। 

আরো পড়ুন: দীঘির সঙ্গে প্রতারণা, টাকা ফেরত দিলো ডিবি

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App