×

বিনোদন

মারা গেছেন চলচ্চিত্র পরিচালক হারুনর রশীদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৪৫ পিএম

মারা গেছেন চলচ্চিত্র পরিচালক হারুনর রশীদ

পরিচালক হারুনর রশীদ

চলচ্চিত্র পরিচালক হারুনর রশীদ মারা গেছেন। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

পরিচালক হারুনর রশীদ মৃত্যুলে এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। বাবার হাসপাতালে ভর্তির খবরে ছেলে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে এসেছেন।

পরিচালকের মেয়ের নাম রোমানা রশীদ। তিনি বলেন, ‘আব্বা গত ২৭ দিন অসুস্থ। স্ট্রোক করেছিলেন। এরপর আব্বাকে লাইফ সাপোর্টে রাখা হয়। পরশু দিনও আব্বা আমার সঙ্গে কথা বলেছিলেন। গতকাল রাতে তিনি আমাদের ছেড়ে চলে গেলেন।’

১৯৬৩ সালে পরিচালক সালাউদ্দিনের সহকারী হিসেবে কর্মজীবন শুরু করেন হারুনর রশীদ। পরে বশীর হোসেন, জহির রায়হানের সহকারী পরিচালক হিসেবে কাজ করেন।

ঢালিউডে নির্মিত মুক্তিযুদ্ধের কাহিনিনির্ভর অন্যতম সিনেমা ‘মেঘের অনেক রং’। হারুনর রশীদ পরিচালিত এ সিনেমা ১৯৭৬ সালে মুক্তি পায়। ওই বছর সেরা সিনেমা, পরিচালক, সংগীত পরিচালক (ফেরদৌসী রহমান), চিত্রগ্রাহক (হারুন অর রশিদ) ও শিশুশিল্পী (মাস্টার আদনান) বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায় সিনেমাটি।

প্রসঙ্গত, হারুনর রশীদ পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো— ‘মেঘের অনেক রং’, ‘আমরা তোমাদের ভুলব না’, ‘গৌরব’, ‘রঙিন গুনাই বিবি’, ‘ধনবান’, ‘অসতী’ প্রভৃতি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App