×

বিনোদন

‘দ্য ডার্টি পিকচার’ ও একজন ভারতজয়ী বিদ্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ আগস্ট ২০২০, ০৯:৪৫ এএম

তেলেগু অভিনেত্রী সিল্ক স্মিতার জীবন থেকে অনুপ্রাণিত হয়ে বলিউডে নির্মিত হয় ‘দ্য ডার্টি পিকচার’। সিনেমাটি প্রযোজনা করেন একতা কাপুর এবং নির্মাণ করেন মিলান লুথরিয়া। সিনেমায় সিল্ক স্মিতার চরিত্রে অভিনয় করেন বিদ্যা বালান। পরবর্তী সময়ে এই চরিত্রে অভিনয়ের জন্য বিদ্যা বালান জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ‘দ্য ডার্টি পিকচার’ সিনেমায় নিজের অবস্থানের শুরু এবং শেষ নিয়ে ভারতীয় এক গণমাধ্যমে সম্প্রতি আলোচনা করেছেন বিদ্যা। জানিয়েছেন সিল্ক স্মিতা হতে গিয়ে তার ভালো-মন্দ অভিজ্ঞতার কথা।

[caption id="attachment_233492" align="alignnone" width="700"] বিদ্যা বালান। ফাইল ছবি।[/caption]

বিদ্যা বলেন, আমার কোনো আপত্তি ছিল না ‘দ্য ডার্টি পিকচার’ সিনেমাটি করার বিষয়ে। আমার মনে হচ্ছিল এই চরিত্রটি আমাকে অনেক কিছুই উপহার দেবে। আমি যখন মিলানের সঙ্গে সাক্ষাৎ করেছি তখন সে আমার প্রতি তার বিশ্বাসের কথা জানিয়েছিল। যা আমাকে বাড়তি অনুপ্রেরণা দিয়েছে। তার কাজের প্রতি আমার ধারণা আগে থেকেই ছিল। তাই আমি জানতাম এটি কোনো সস্তা কাজ হবে না। এছাড়াও একতা কাপুরও ছিলেন এই সিনেমার সঙ্গে। আমার ক্যারিয়ারও শুরু হয় তার হাত ধরে। সুতরাং আমি নির্ভার ছিলাম। ওই সিনেমাতে কাজ করা ছাড়া দ্বিতীয় কোনো চিন্তা মাথায় আসেনি সেই সময়।

[caption id="attachment_234446" align="alignnone" width="700"] বিদ্যা বালান। ফাইল ছবি।[/caption]

তবে এমন অনেক লোকেরা ছিলেন যারা আমাকে বলেছিলেন যে ‘তুমি কি পাগল? তুমি কখনই এই জাতীয় জিনিসগুলো করতে পারবেন না’। কিন্তু আমি করে দেখিয়েছি সফলভাবেই।

বিতর্কিত ও খোলামেলা স্বভাবের সিল্ক স্মিতার চরিত্রে বিনয়ী-ভদ্র স্বভাবের বিদ্যাকে মানতেই পারছিলেন না কেউ। শুধুমাত্র বাবা-মা পাশে থাকার হাতটা বাড়িয়েছিলেন তখন। তার বাবা-মা তাকে তার অন্তর্দৃষ্টি অনুসরণ করতে বলেছিলেন। এ নিয়ে বিদ্যা বলেন, আমার মনে আছে সেই সময় বাবা-মায়ের সঙ্গে কথা বলেছি এবং আমি তাদের জিজ্ঞাসা করেছি আমার কি এটি করা উচিত? বাবা-মা পুরো ব্যাপারটি সম্পূর্ণ আমার ওপর ছেড়ে দিয়েছিলেন। তারা বলেছিল যে, ‘যা ঠিক মনে হয় তা করো’।

[caption id="attachment_121403" align="alignnone" width="700"] বিদ্যা বালান। ফাইল ছবি।[/caption]

আমি নিজেকে তারপর থেকে যতবারই জিজ্ঞাসা করেছি এই সিনেমাটি কি আমি করব? প্রতিবারই একটি উত্তর উচ্চস্বরে ভেতর থেকে এসেছে ‘ফিল্মটি করো’। তাই আমি এগিয়ে গিয়েছিলাম এবং এটি করেছি। তিনি আরো বলেন, সিল্ক স্মিতার জীবনকে সিনেমায় ফুটিয়ে তোলার জন্য ছোট ছোট সব পোশাক পরতে হয়েছে। যেভাবে দর্শক কখনোই আমাকে দেখে অভ্যস্ত নন। আমিও কখনো এসব পোশাক পরতাম না। তবে সিনেমার জন্য সেসব পোশাকে পরতে বেশ স্বাচ্ছন্দ্যবোধ করেছি। আর সহশিল্পী হিসেবে নাসিরউদ্দিন শাহ, ইমরান হাশমি ও তুষার খানও দারুণভাবে সাহস জুগিয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App