×

বিনোদন

চিরকুট দায়বদ্ধতা নিয়ে গান করে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২০, ১০:২৩ এএম

চিরকুট দায়বদ্ধতা নিয়ে গান করে

চিরকুট

চিরকুট। ‘খাজনা’, ‘বন্ধু’, ‘কানামাছি’, ‘জাদুর শহর’, ‘আহারে জীবন!’ সহ জনপ্রিয় বেশ কিছু গান উপহার দিয়ে মানুষের এক আস্থার নাম হয়ে উঠেছে চিরকুট। ড্রামের শব্দ, গিটারের টুং টাং আর কণ্ঠের জাদুতে বয়স বেড়ে ১৮তে পৌঁছেছে। ১৮-এর যাত্রা ও নানা প্রসঙ্গ নিয়ে চিরকুটের ভোকাল শারমিন সুলতানা সুমি সঙ্গে কথা বলেছেন শাকিল মাহমুদ।

চিরকুটের ১৮ বছরের পরিকল্পনা

২০২০ এর পুরো বছরটাই আমরা চিরকুটের ১৮ বছর উদযাপন করব। তার ধারাবাহিকতায় ইতোমধ্যেই দেশে কিছু কনসার্টে চিরকুট অংশ নিয়েছে। এছাড়াও আগামী ২৭ মার্চ ‘একোজ ইন দি ভ্যালি’ এবং ‘জানাকপুর মিউজিক ফেস্টিভ্যাল’ এবং বাংলাদেশ এম্বাসি একটি কনসার্টে অংশ নিতে আমরা নেপাল যাচ্ছি। এপ্রিলে সিঙ্গাপুরে যাওয়ার কথা আছে। তবে করোনা ভাইরাসের কারণে সেটা এখনো নিশ্চিত হয়নি। অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রে যাওয়ার পরিকল্পনা রয়েছে। বাকিটা ভিসা প্রসেসিংএর ওপর নির্ভর করছে।

১৮ তে চিরকুটের চমক

আমরা আগেই ঘোষণা দিয়েছিলাম চিরকুটের ১৮ বছরে ১৮টি গান রিলিজ করব। সে অনুযায়ী ‘বাংলার কথা’ শিরোনামে একটি গান রিলিজ দিয়েছি। আরো ৩/৪টা গানের লিরিকস ইতোমধ্যে রেডি। এখন আমরা প্রোডাকশন নিয়ে কাজ করছি। তবে সব থেকে বড় যে বিষয় তা হলো চিরকুট এখনো ‘সলো কনসার্ট’ করেনি। তাই একটি ‘সলো কনসার্ট’ করে চিরকুটের ১৮ বছর উদযাপন করব। কিন্তু কবে করব তা এখনো ফাইনাল করা হয়নি। যেহেতু এটা চিরকুটের বড় একটি পরিকল্পনা তাই ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হচ্ছে।

মানুষের কাছে চিরকুটের দায়বদ্ধতা

চিরকুট শুরু থেকেই মানুষের প্রতি দায়বদ্ধতা নিয়ে গান করে চলেছে। ধীরে ধীরে সেটা এখন বেড়েছে। আমরাও চেষ্টা করে যাচ্ছি দায়বদ্ধতা থেকে গান করে যেতে। শুরু থেকে এখন পর্যন্ত আমাদের গানের কথাগুলো শুনলে বুঝতে পারবেন, আমরা কাদের কথা বলি! আমাদের গানে মানুষের কথা থাকে- হ্যাঁ আমরা যেহেতু শহুরে পরিবেশে আছি তাই আমাদের গানে শহুরে আঁচ পাওয়া যায়। তারপরেও আমরা গণমানুষের কথাই বলি। যার কারণে আমরা সব বয়সের মানুষের কাছ থেকে ভালোবাসা পাচ্ছি।

সিনেমার পাশাপাশি নাটকে চিরকুট

নাটকে ভালো কোনো গান হলে চিরকুট করবে। যেমন ‘জাদুর শহর’ করা হয়েছিল নাটকের জন্য। আমাদের ব্যান্ড মেম্বাররা আলাদা ভাবে নাটকে গান করছে। যেহেতু চিরকুট দায়বদ্ধতা নিয়ে গান করে সেহেতু ভালো গান হলে অবশ্যই করবে। নতুন সিনেমার গানে চিরকুট

অমিতাভ রেজার ‘রিক্সাগার্ল’ ও নুরুল আলম আতিকের ‘মানুষের বাগান’ সিনেমায় গান করছি। মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’ সিনেমায় গান করার কথা। কিন্তু সিনেমাটির এখন পর্যন্ত কোনো আপডেট নেই। নবীন শিল্পী বা ব্যান্ড নিয়ে ভাবনা

সমস্যা হয়ে যায় যখন খুব তাড়াতাড়ি কিছু হয়ে যেতে হবে- আর হয়ে গেলেই সব পেতে হবে, এমন ভাবনা যখন চলে আসে। তো আমাদের কাছে যারা আসে বা কথা বলে, তাদের সঙ্গে আমাদের অভিজ্ঞতা শেয়ার করি। ধৈর্য ঠিক রেখে যাতে নিজ কাজটা করে, সে কথা বলি। আমাদের চিরকুটের চলার পথে অনেক বাধা এসেছে। একটা মেয়ে ব্যান্ড করে- এটা মেনে নেয়ার মতো মানসিকতা এখনো আমাদের সমাজের গড়ে উঠেনি। তবুও আমরা সব বাধা পেরিয়ে কাজগুলো করে গিয়েছি। তাই আমাদের সঙ্গে কারো কথা হলেই আমাদের উদাহরণ দিয়েই কথা বলি। এখনো বলবো, কাজে ফোকাস রাখতে হবে, ধৈর্য ধরতে হবে।

ইউটিউব ভিউ নিয়ে ভাবনা

ইউটিউব সময়ের চাহিদা। এটাকে গ্রহণ করা উচিত। আপনারা জানলে অবাক হবেন যে, চিরকুটের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার মাত্র ৪ হাজার। যে যেভাবে স্বাচ্ছন্দ্যবোধ করে, করুক না! চিরকুট সেটা নিয়ে চিন্তা করে না। তবে হ্যাঁ, অনেক ভালো ভালো গান রয়েছে যার তেমন ভিউ নেই- তাহলে কি সেগুলো ভালো গান নয়!

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App