×

বিনোদন

‘বাগবান’ সিনেমায় অমিতাভ-হেমাকে চাননি পরিচালক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২৩, ০৩:০৭ পিএম

‘বাগবান’ সিনেমায় অমিতাভ-হেমাকে চাননি পরিচালক

বাগবান সিনেমায় অমিতাভ- হেমা

‘বাগবান’ সিনেমায় অমিতাভ-হেমাকে চাননি পরিচালক

অমিতাভ-হেমা

‘বাগবান’ সিনেমায় অমিতাভ-হেমাকে চাননি পরিচালক

বাগবান

বলিউডে পারিবারিক গল্পের সিনেমার কথা উঠলেই নাম চলে আসে ‘বাগবান’ সিনেমার। অমিতাভ বচ্চন এবং হেমা মালিনী অভিনীত এই সিনেমাটি মুক্তির পর দুই দশক পার হয়েছে। কিন্তু এখনও বিভিন্ন সময় আলোচনা হয় এ সিনেমাটি নিয়ে। সিনেমাটির বিভিন্ন সংলাপ নিয়ে আলোচনা-বিতর্কের শেষ নেই।

২০০৩ সালে রবি চোপড়া পরিচালিত ‘বাগবান’ সিনেমায় বহু দিন পর জুটি বাঁধেন অমিতাভ এবং হেমা। কিন্তু পরিচালকের প্রথম পছন্দ ছিলেন না তারা। এক পুরনো সাক্ষাৎকারে ‘বাগবান’ সিনেমার নেপথ্যকাহিনি জানিয়েছেন সিনেমাটির পরিচালক রবি। তিনি বলেন, সিনেমটির কাহিনি মুক্তির প্রায় ৪০ বছর আগেই লেখা হয়েছিল।

‘বাগবান’ সিনেমায় পরিচালকের প্রথম পছন্দ ছিলেন না অমিতাভ-হেমা

রবির বাবা ছিলেন বলিউডের খ্যাতনামা পরিচালক বলদেব রাজ চোপড়া। সাক্ষাৎকারে রবি জানিয়েছেন, তার বাবা নরওয়েতে ঘুরতে গিয়েছিলেন। এসময় তিনি একটি বৃদ্ধাশ্রমে গিয়েছিলেন। সেখানকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে রবির বাবা জানতে পারেন, বাসিন্দারা তাদের সন্তানদের ভালবাসা এবং যত্নের অভাব বোধ করছেন। তাদের মনের অবস্থা জানার পর এ বিষয়ের একটি সিনেমা নির্মাণের চিন্তাভাবনা করেন রাজ চোপড়া।

রবি জানিয়েছিলেন, এক প্রৌঢ় দম্পতির পরিবার, সন্তান ও তাদের সম্পর্ক নিয়ে সিনেমাটির কাহিনি ভাবা হয়েছিল। ১৯৭০ সালের শেষের দিকেই ‘বাগবান’ সিনেমার কাহিনি সম্পূর্ণ তৈরি ছিল।

রবি সাক্ষাৎকারে জানান, সিনেমার গল্প লেখা হয়েছিল অভিনেতা দিলীপ কুমারের কথা মাথায় রেখে। কিন্তু বিভিন্ন কারণে সিনেমাটির নির্মাণ পিছিয়ে যায়। কিন্তু সিনেমার শুটিং শুরু হয়ার সময়ে দিলীপ নিজেকে অভিনয় থেকে দূরে সরিয়ে নেন। তার পরিবর্তে প্রস্তাব দেয়া হয় অমিতাভ বচ্চনকে। আর সে প্রস্তাব লুফে নেন অমিতাভ।

অন্যদিকে সিনেমার নায়িকা চরিত্রে পরিচালকের প্রথম পছন্দ ছিলেন ওয়াহিদা রহমান । কিন্তু চরিত্রের সাথে ওই সময়ে মানানসই না হওয়ায় পরিবর্তণ করা হয় নায়িকাও। কাস্ট করা হয় হেমা মালিনীকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App