×

বিনোদন

‘মিশন রানিগঞ্জ’ যাচ্ছে অস্কারে!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২৩, ১১:৪৬ এএম

‘মিশন রানিগঞ্জ’ যাচ্ছে অস্কারে!
‘মিশন রানিগঞ্জ’ যাচ্ছে অস্কারে!

সম্প্রতি মুক্তি পেয়েছে অক্ষয় কুমার অভিনীত সিনেমা ‘মিশন রানিগঞ্জ’। ছবিটি বক্স অফিসে তেমন সাড়া ফেলতে পারেনি। তবে সত্যি ঘটনা অবলম্বনে নির্মিত এই ছবিটি যাচ্ছে অস্কারে!

‘মিশন রানিগঞ্জ’ এর মাধ্যমে অক্ষয়ের প্রথম ছবি প্রতিদ্বন্দ্বিতা করবে অস্কার মঞ্চে। কিন্তু ভারত সরকারের পক্ষ থেকে নয়, মূলত ছবিটিকে স্বাধীনভাবে নির্মাতাদের নিজস্ব উদ্যোগে পাঠানো হচ্ছে অস্কারে। এর আগে ‘আরআরআর’ ছবিটিও এই একইভাবে পৌঁছানো হয় অস্কার মঞ্চে। এ বার অক্ষয়ও সেই রাস্তা ধরলেন।

১৯৮৯ সালের ১১ নভেম্বর, ভারতের রানিগঞ্জের মহাবীর কয়লাখনিতে ঘটা ভয়াবহ দুর্ঘটনার কথা এখনও অনেকের স্মৃতিতে জেগে রয়েছে। রানিগঞ্জের মানুষ ভোলেননি সেই সময় খনির ইঞ্জিনিয়ার পদে কর্তব্যরত যশবন্ত সিংহ গিলের সাহসিকতা ও বীরত্বের গল্প। একা হাতে অনেক খনিশ্রমিককে রক্ষা করেছিলেন তিনি। ৩৪ বছরের আগের সেই ঘটনাকেই বড় পর্দায় প্রাণ দিচ্ছেন জ্যাকি ভাগনানি।

এই ছবিতে যশবন্তের চরিত্রে অভিনয় করছেন অক্ষয়। শিখ যশবন্তের চরিত্রে তাকে বেশ মানিয়েছে বলেও দাবি অনেকের। এই ছবির শুটিং মূলত হয়েছে রানিগঞ্জ-আসানসোল-দুর্গাপুর কয়লাঞ্চলে। এ বার সেই ছবিই যাচ্ছে অস্কারের মঞ্চে।

এদিকে ছবিতে অক্ষয় ছাড়াও রয়েছেন অভিনেত্রী পরিণীতি চোপড়া। যশবন্তের স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন তিনি। ছবির পরিচালনা করেছেন টিনু সুরেশ দেশাই। শুধু অক্ষয়ের ‘মিশন রানিগঞ্জ’ নয়, চলতি বছর অস্কারেরর ডাক পেয়েছে বিবেক অগ্নিহোত্রীর ছবি ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ও। এই ছবির চিত্রনাট্য ‘অ্যাকাডেমি কালেকশন্স’-এর তালিকায় যুক্ত করতে চান ‘অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্সেস’ কর্তৃপক্ষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App