×

বিনোদন

‘ঘুড্ডি’ নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৩০ এএম

‘ঘুড্ডি’ নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী আর নেই

সৈয়দ সালাহউদ্দিন জাকী।

চলে গেলেন ‘ঘুড্ডি’ নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী। সোমবার রাত ১১ টা ৫৩ মিনিটে রাজধানীর গুলশান ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। ভোরের কাগজকে বরেণ্য এই পরিচালকের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

জানা গেছে, সন্ধ্যায়ও সব স্বাভাবিকভাবে চলছিল। রাত দশটার পর হঠাৎ শারীরিক অবস্থার অবণতি ঘটে। এরপর দ্রুত রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালে নিয়ে যাওয়া হলে হাসপাতালের চিকিৎসকরা জানান তিনি আর নেই।

সৈয়দ সালাউদ্দিন জাকীর এক ছেলে ও এক মেয়ে। তারা দুজনেই কানাডায় থাকেন। জানা গেছে, তাদের দেশে ফেরার পর সৈয়দ সালাউদ্দিন জাকীর দাফনের বিষয়ে সিদ্ধান্ত হবে।

নির্মাতা পরিচয়ের বাইরেও সৈয়দ সালাউদ্দিন জাকী কাহিনিকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার ও লেখক হিসেবে পরিচিত। ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত নিজের প্রথম চলচ্চিত্র ‘ঘুড্ডি’ দিয়ে দর্শকদের পাশাপাশি চলচ্চিত্র সমালোচকদেরও মন জয় করেন তিনি। এই সিনেমার জন্য তিনি শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এরপর ‘লাল বেনারসি’, ‘আয়না বিবির পালা’সহ কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেন। গত শতকের নব্বই দশকের শেষ দিকে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হিসেবেও কর্মরত ছিলেন তিনি।

সম্প্রতি তিনি ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় দুটি চলচ্চিত্রের কাজ শেষ করেন। একটি 'অপরাজেয় একা' অন্যটি 'ক্রান্তিকাল'। তবে বার্ধক্যজনিত অসুস্থতার কারনে ইচ্ছেমতো ছোটাছুটি করতে পারতেন না সৈয়দ সালাউদ্দীন জাকী। মন চাইলে যখন-তখন শুটিংয়েও যেতে পারতেন না। তারপরও তিনি ছিলেন অদম্য। হুইলচেয়ারে বসেই ক্যারিয়ারের ৭ নম্বর চলচ্চিত্রটি বানান বরেণ্যে এই নির্মাতা। ‘অপরাজেয় একা’ নামে ছবিটি মুক্তির অপেক্ষায় থাকলেও তিনি আর অপেক্ষা করেননি!

তিনি ২০২১ সালে একুশে পদক লাভ করেন। তার জন্ম ১৯৪৬ সালের ২৬ আগস্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App