×

বিনোদন

কানেও পরিচালকের কারাদণ্ড!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৩, ০৩:১০ এএম

কানেও পরিচালকের কারাদণ্ড!
কানেও পরিচালকের কারাদণ্ড!

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসব। এই উৎসবের প্রতিযোগিতায় নির্মাতাদের ছবি যাওয়া মানেই বিশাল সম্মানের ব্যাপার। অথচ সেখানে অংশগ্রহণ করার অপরাধে কারাদণ্ড পেলেন ইরানি পরিচালক সাঈদ রুস্তাই।

গত বছরের ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে এই পরিচালকের ‘লেইলাস ব্রাদারস’ ছবিটি পাম ডি’অরের জন্য মনোনীত হয়। এটি সর্বোচ্চ পুরস্কার না পেলেও আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক ফেডারেশন পুরস্কার জিতে নিয়েছিল।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সরকারি অনুমোদন ছাড়াই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে নিয়ম ভঙ্গের দায়ে ‘লেইলাস ব্রাদারস’ ছবিটিকে এরই মধ্যে ইরানে নিষিদ্ধ করা হয়েছে। এর আগে, ইরানের সংস্কৃতি মন্ত্রণালয় ছবিটির কিছু অংশ সংশোধনের অনুরোধ জানালেও পরিচালক রুস্তাই তাতে অস্বীকৃতি জানান।

এ কারণে ইরানের একটি আদালত তাকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে। যদিও শাস্তির মাত্র ২০ ভাগের এক ভাগ অর্থাৎ নয়দিনের মতো সাজা ভোগ করতে হবে সাঈদ রুস্তাইকে। শুধু তিনি নন, ছবিটির প্রযোজক জাভেদ নরোজশাহীকেও কারাদণ্ড দিয়েছে আদালত। সেই সঙ্গে প্রযোজক-পরিচালকসহ ছবিটির সব কলাকুশলী আসামি হওয়ায় আগামী পাঁচ বছর কাজ করতে পারবেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App